Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নৌ টার্মিনালে প্রবেশ ফি বাড়ানোর সিদ্ধান্ত কেন অবৈধ নয়: হাইকোর্ট


৩ নভেম্বর ২০১৯ ১৬:৪৩

ফাইল ছবি: সদরঘাট লঞ্চ টার্মিনাল

ঢাকা: সারাদেশে নৌ টার্মিনালে প্রবেশ ফি বাড়ানোর আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। একইসঙ্গে বিআইডব্লিউটিএ’র সিদ্ধান্ত কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

এক রিটের শুনানি নিয়ে রোববার (৩ নভেম্বর) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে নৌ-সচিব, আইন সচিব, অর্থ সচিব, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান, সচিব, পরিচালক (অর্থ), যুগ্ম পরিচালক, উপ-পরিচালক (বন্দর) ও ঢাকা নদীবন্দরের (সদরঘাট) যুগ্ম পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ১৫ সেপ্টেম্বর নৌ টার্মিনালে প্রবেশ ফি ৫ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা নির্ধারণ করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। প্রতিষ্ঠানটির সচিব কাজী ওয়াকিল নওয়াজ স্বাক্ষরিত এ সংক্রান্ত দাফতরিক আদেশ বন্দরগুলোতে পাঠানো হয়। ২৬ অক্টোবর সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট বিভাগে এ বিষয়ে রিট করেন আইনজীবী আবু তালেব।

রিটের শুনানি শেষে তিনি জানান, বিআইডব্লিউটিএ’র আদেশের বন্দর এলাকায় আদায়যোগ্য শুল্ক (টার্মিনাল প্রবেশ ফি) শীর্ষক কলামে বলা হয়— বরিশাল, চাঁদপুর, খুলনা, নারায়ণগঞ্জ, নরসিংদী, পটুয়াখালী, বরগুনা ও ভোলা নদী বন্দরে টার্মিনাল ভবনে প্রবেশের জন্য প্রতিবার মাথাপিছু (প্রবেশ ফি ৮ টাকা ও যাত্রীকল্যাণ তহবিল ২ টাকা) ১০ টাকা নির্ধারণ করা হয়।

অন্যদিকে আরিচা, শিমুলিয়া, আশুগঞ্জ-ভৈরব বাজার, দৌলতদিয়া, নগরবাড়ী, কাজীরহাট, নরাদহ, টঙ্গী, কক্সবাজার, চরজানাজাত, মেঘনাঘাট, মীরকাদিম, ছাতক, ঘোড়াশাল, ফরিদপুর, চিলমারী ও অন্যান্য নদীবন্দরের (ভবন ব্যতীত বা আধাপাকা টিনশেড ভবনের টার্মিনাল টিকিট) টার্মিনাল এলাকায় প্রবেশের জন্য প্রতিবার মাথাপিছু ৫ টাকা নির্ধারণ করা হয়।

বিজ্ঞাপন

ইনল্যান্ড ওয়াটার ট্রান্সপোর্ট অথরিটি অর্ডিন্যান্স, ১৯৫৮ এর ১৯(২)(সিসি) অনুসারে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে বিআইডব্লিউটিএ এই ফি নির্ধারণ করতে পারে না। এটি সংবিধানের ৮৩ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। সংবিধানের ৮৩ অনুচ্ছেদ অনুসারে ‘সংসদের কোনো আইনের দ্বারা বা কর্তৃত্ব ব্যতীত কোনো কর আরোপ বা সংগ্রহ করা যাইবে না।’ গত ২ অক্টোবর সংশ্লিষ্টদের কাছে আইনি নোটিশ পাঠানো হয়েছিল। নোটিশের জবাব না আসায় রিট দায়ের করা হয়েছে বলে জানান আবু তালেব।

নৌ-টার্মিনাল প্রবেশ ফি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর