Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্যালিফোর্নিয়ায় কেন্দ্রীয় সাহায্য প্রত্যাহারের হুমকি ট্রাম্পের


৪ নভেম্বর ২০১৯ ০৯:৩৬

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যজুড়ে ছড়িয়ে পড়া আগুন নিয়ন্ত্রণের জন্য বরাদ্দকৃত কেন্দ্রীয় অর্থ সাহায্য প্রত্যাহার করে নেওয়ার হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (৪ নভেম্বর) ক্যালিফোর্নিয়া রাজ্যের গভর্নর গ্যাভিন নিউসমের সাথে টুইটারে দীর্ঘ বাদানুবাদের পর এই হুমকি দেন ট্রাম্প। খবরে জানিয়েছে বিবিসি।

এর আগে, সপ্তাহব্যাপী চলতে থাকা দাবানলে ক্যালিফোর্নিয়ার প্রায় ১ লক্ষ একর বনাঞ্চল ধ্বংস হয়। ওই অঞ্চলের হাজার হাজার অধিবাসী নিজেদের ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়।

এদিকে, ডোনাল্ড ট্রাম্প তার টুইটার বার্তায় বলেছেন, প্রতিবছরই ক্যালিফোর্নিয়ায় আগুন লাগে। আর গভর্নর কেন্দ্রীয় সরকারের কাছে ছুটে আসে সাহায্যের জন্য। বছর বছর একই ঘটনা। অনেক হয়েছে, আর নয়।

অপরদিকে, ট্রাম্পের পরিবেশনীতির কঠোর সমালোচক ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প জলবায়ু পরিবর্তনে বিশ্বাস করেন না, তাই তিনি এই আলোচনা থেকে সরে যাওয়ার উসিলা খুঁজছেন।

প্রসঙ্গত, ন্যাশনাল একাডেমি অব সাইন্স থেকে প্রকাশিত এক গবেষণার ফলাফলে বলা হয়েছে, বাড়তে থাকা তাপমাত্রার ফলে সৃষ্ট বৈশ্বিক উষ্ণায়ণই ক্যালিফোর্নিয়ায় দাবানল সৃষ্টি করেছে। শুষ্ক এবং গরম আবহাওয়া বনাঞ্চলকে পুড়ে যেতে আরও সাহায্য করেছে।

উল্লেখ করা যায় যে, ২০১৮ সালে যখন ভয়াবহ দাবানলে ক্যালিফোর্নিয়ায় ৮৬ জনের মৃত্যু হয়েছিল, তখনও প্রেসিডেন্ট ট্রাম্প কেন্দ্রীয় সাহায্য প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন।

অর্থ সাহায্য ক্যালিফোর্নিয়া গভর্নর ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর