Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন আইন জানে না চালক, মামলা পুরনো নিয়মেই


৫ নভেম্বর ২০১৯ ১২:২৮

ঢাকা: গত ১ নভেম্বর থেকে কার্যকর হওয়া সড়ক পরিবহন আইন-২০১৮ সম্পর্কে এখনও অবগত নন চালকরা। তাই অনিয়মকারী চালকদের বিরুদ্ধে মামলা দেওয়া হচ্ছে পুরনো নিয়মে। সেই সঙ্গে নতুন আইন সম্পর্কেও করা হচ্ছে সচেতনতামূলক ক্যাম্পেইন।

ট্রাফিক পুলিশ বলছে, নতুন সড়ক আইন ২০১৮ এর কার্যক্রম শুরু হলেও এখনও মামলা দেওয়া হচ্ছে পুরনো আইনে। কারণ চালকরা নতুন আইন সম্পর্কে অবগত নয়। তাছাড়া মাঠ পর্যায়ে থাকা ট্রাফিক সার্জেন্টরাও আইন সম্পর্কে পুরোপুরি এখনও অভ্যস্ত নয়। তাই নতুন আইনটি প্রয়োগের আগে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ট্রাফিক সার্জেন্টদেরকে আইনটি সম্পর্কে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করেছে। সেইসঙ্গে চালকরা যেন আইনটি সম্পর্কে অবগত হতে পারে সেজন্য সচেতনতামূলক ক্যাম্পেইন করা হচ্ছে।

বিজ্ঞাপন

ডিএমপির ট্রাফিক দক্ষিণ বিভাগের একজন সার্জেন্ট শফিকুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘নতুন সড়ক আইন কার্যকর হলেও এখনই তা প্রয়োগ করা হচ্ছে না। কারণ একটি সম্পর্কে চালকরা যেমন জানে না তেমনি আমরা যারা মাঠে কাজ করি তারাও আইনটি সম্পর্কে পুরোপুরি অবগত নই। তাই আইনটির পুরোপুরি কার্যক্রম শুরু করতে প্রায় হাজার খানেক সার্জেন্টকে আইন সম্পর্কে প্রশিক্ষণের ব্যবস্থা চলছে। পাশাপাশি এই সময়ে চালকদেরও নতুন আইন সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে। যাতে তারা আগে থেকেই সতর্ক হয়।’

সোমবার সরেজমিনে রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, ট্রাফিক পুলিশ মামলা দেওয়ার সময় বেশ কিছু সময় ধরে অনিয়মকারী চালকদেরকে নতুন আইন সম্পর্কে ধারণা দিচ্ছেন। নতুন আইনে মামলায় শাস্তির পরিমাণ অনেক বেশি এ বিষয়টি গুরুত্ব দিয়ে তাদের বোঝানোর চেষ্টা করছে ট্রাফিক সার্জেন্টরা। এইজন্য বাইক, সিএনজি, বাস ও ট্রাকের চালকদেরকে আইন সম্পর্কে সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছে পুলিশ।

বিজ্ঞাপন

কলাবাগান এলাকায় ঠিকানা পরিবহনের একটি যাত্রীবাহী বাস আটকায় ট্রাফিক পুলিশ। এই সময় দেখা যায় চালাককে তার অপরাধ সম্পর্কে নতুন আইনে শাস্তির বিষয়ে ধারণা দিচ্ছে ট্রাফিক পুলিশ। চালক রশিদুল হক সারাবাংলাকে বলেন, ‘স্টপেজের (যাত্রী ওঠা-নামার নির্ধারিত স্থান) বাইরে দাঁড়ানোর কারণে মামলা দিছে ৫০০ টাকা। আর নতুন আইনে এ মামলায় জরিমানা ৫ হাজার টাকা দিতে হবে বলে বুঝাইসেন অফিসার। বলছেন ভবিষ্যতে সাবধান হওয়ার জন্য। আর নতুন আইন সম্পর্কে ধারণা নেওয়ার জন্যও বলছেন।’

নতুন আইন সম্পর্কে জানেন কিনা এমন প্রশ্নে তিনি বলেন, ‘এখনো জানি না।’

ডিএমপি হেডকোয়ার্টার্স সূত্রে জানা গেছে, নতুন সড়ক আইন বাস্তবায়ন করতে ইতিমধ্যে মাঠ পর্যায়ের প্রায় ৮০০ ট্রাফিক সার্জেন্ট ও প্রায় ২০০ ট্রাফিক পরিদর্শককে (টিআই) নতুন আইন সম্পর্কে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সেইসঙ্গে তাদের নতুন আইনের বই দেওয়া হচ্ছে এবং একমাস পরে তাদেরকে পরীক্ষার মাধ্যমে আইন সম্পর্কে যাচাই করে মাঠে নামানো হবে। এছাড়াও বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালে সড়ক পরিবহন আইন সম্পর্কে নিয়মিত বিভিন্ন ফিচার প্রকাশ করার উদ্যোগ নিয়েছে ডিএমপি।

ডিএমপির যুগ্ম কমিশনার (ট্রাফিক) মফিজ আহমেদ সারাবাংলাকে বলেন, ‘নতুন আইনের প্রয়োগের আগে আমরা কিছু পদক্ষেপ গ্রহণ করেছি। তার অংশ হিসেবে বাস টার্মিনাল ও গুরুত্বপূর্ণ ইন্টারসেকশনে সচেতনতামূলক মাইকিং করা হচ্ছে, পরিবহন মালিক শ্রমিকদের একত্র করে তাদের এই আইন সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে, দেওয়া হচ্ছে সচেতনতামূলক লিফলেটও।’

তিনি আরও বলেন, ‘সেইসঙ্গে আমাদের মাঠ পর্যায়ের এক ঝাঁক ট্রাফিক সার্জেন্ট ও টিআইকে নতুন আইন সম্পর্কে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’ এসব প্রশিক্ষণ শেষে পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ ট্রাফিক সার্জেন্টদের আইনটি প্রয়োগে মাঠে নামানো হবে বলেও জানান তিনি।

চালকদের বিরুদ্ধে মামলা সড়ক পরিবহন আইন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর