Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাস উৎসবে যেতে আটটি নিরাপদ পথ


৫ নভেম্বর ২০১৯ ২০:৩১

বাগেরহাট: সুন্দরবনের কাছেই বঙ্গোপসাগরের দুবলার চরে শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী রাস উৎসব। আগামী ১০ নভেম্বর থেকে অনুষ্ঠেয় এই উৎসবে যেতে দর্শনার্থীদের জন্য আটটি নিরাপদ পথ নির্ধারণ করে দিয়েছে বন বিভাগ।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহমুদুল হাসান মঙ্গলবার (৫ নভেম্বর) এ তথ্য জানিয়েছেন।

বন বিভাগ নির্ধারিত আটটি পথ
বুড়িগোয়ালিনী, কোবাদক থেকে বাটুলানদী-বলনদী-পাটকোস্টা খাল হয়ে হংসরাজ নদী হয়ে দুবলারচর; কদমতলা থেকে ইছামতি নদী, দোবেকী হয়ে আড়পাঙ্গাসিয়া-কাগাদোবেকী হয়ে দুবলার চর; কৈখালী স্টেশন হয়ে মাদার গাং, খোপড়াখালী ভারানী, দোবেকী হয়ে আড়পাঙ্গাসিয়া-কাগাদোবেকী হয়ে দুবলার চর; কয়রা, কাশিয়াবাদ, খাসিটানা, বজবজা হয়ে আড়ুয়া শিবসা-শিবসা নদী-মরজাত হয়ে দুবলার চর; নলিয়ান স্টেশন হয়ে শিবসা-মরজাত নদী হয়ে দুবলার চর; ঢাংমারী অথবা চাঁদপাই স্টেশন-তিনকোনা দ্বীপ হয়ে দুবলার চর; বগী-বলেশ্বর-সুপতি স্টেশন-কচিখালী-শেলার চর হয়ে দুবলার চর এবং শরণখোলা স্টেশন-সুপতি স্টেশন-কচিখালী-শেলার চর হয়ে দুবলার চর।

মাহমুদুল হাসান বলেন, রাস উৎসব চলাকালে আগামী ১০ থেকে ১২ নভেম্বর পর্যন্ত শুধুমাত্র পূণ্যার্থীদের সুন্দরবনে প্রবেশের অনুমতি দেওয়া হবে। প্রথমবারের মতো এই উদ্যোগ নেওয়া হয়েছে। নির্ধারিত ফি দিয়ে পূণ্যার্থীরা আটটি পথের যেকোনো একটি ব্যবহার করার সুযোগ পাবেন। বন বিভাগের চেক পয়েন্ট ছাড়া অন্য কোথাও নৌকা, লঞ্চ বা ট্রলার থামানো যাবে না। রাতে ভ্রমণ করা যাবে না। নৌ যানের গায়ে অবশ্যই বিএলসি অথবা সিরিয়াল নম্বর লেখা থাকতে হবে।

পূণ্যার্থীদের জন্য বন বিভাগের নির্দেশনা
সুন্দরবনে প্রবেশের সময় প্রত্যেকের জাতীয় পরিচয়পত্র অথবা সিটির করপোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদ থেকে নেওয়া সনদ পূণ্যার্থীদের সঙ্গে রাখতে হবে। সুন্দরবনের ভেতরে অবস্থানকালে তিনদিন সব সময় টোকেন ও টিকিট নিজের সঙ্গে রাখতে হবে। দুবলার চরে পৌঁছে নৌকা, লঞ্চ বা ট্রলারের প্রতিনিধিকে উৎসব প্রাঙ্গণের কন্ট্রোল রুমে রিপোর্ট করতে হবে। পরিবেশ দূষিত হয় এমন বস্তু সঙ্গে নেওয়া যাবে না। শব্দযন্ত্র বাজানো, পটকা বা আতশবাজি ফোটানো যাবে না। দেশীয় কোনো অস্ত্র সঙ্গে রাখা যাবে না। এমনকি বৈধ আগ্নেয়াস্ত্রও বহন থেকে বিরত থাকতে হবে।

টপ নিউজ রাস উৎসব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর