Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থবছরের চতুর্থ মাসেও রফতানি আয়ে হোঁচট


৫ নভেম্বর ২০১৯ ২১:১৫

ঢাকা: চলতি অর্থবছরের তৃতীয় মাস সেপ্টেম্বরের মতো চতুর্থ মাস অক্টোবরেও পণ্য রফতানি থেকে আয় হোঁচট খেয়েছে। এই অর্থবছরের প্রথম চার মাসের রফতানি আয় লক্ষ্যমাত্রার চেয়ে ১১ দশমিক ২১ শতাংশ পিছিয়ে। এই আয় গত অর্থবছরের একই সময়ের তুলনায়ও ছয় দশমিক ৮২ শতাংশ কম।

মঙ্গলবার (৫ নভেম্বর) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত সবশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯-২০ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) ১ হাজার ২৭২ কোটি ১২ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে। এই সময়ে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ১ হাজার ৪৩২ কোটি ৮ লাখ ডলার। অন্যদিকে, ২০১৮-১৯ অর্থবছরের এই সময়ে রফতানি হয়েছিল ১ হাজার ৩৬৫ কোটি ১৭ লাখ ডলারের পণ্য।

বিজ্ঞাপন

আরও পড়ুন- রফতানি আয়ে হোঁচট

প্রতিবেদনে দেখা গেছে, অক্টোবর মাসে প্রবৃদ্ধি ও লক্ষ্যমাত্রা স্পর্শ করতে পারেনি দেশের তৈরি পোশাক খাত। এ মাসে এই খাতে রফতানি আয় ছিল ৩০৭ কোটি ৩২ লাখ টাকা। আর অক্টোবরসহ অর্থবছরের প্রথম চার মাসে ১ হাজার ৫৭ কোটি ৭৩ লাখ ডলারের পোশাক রফতানি হয়েছে। অথচ আগের অর্থবছরের একই সময়ে এই খাতের রফতানি আয় ছিল ১ হাজার ১৩৩ কোটি ৩১ লাখ ডলার। এই আয় গত অর্থবছরের একই সময়ের চেয়ে ছয় দশমিক ৬৭ শতাংশ কম। একইসঙ্গে লক্ষ্যমাত্রার তুলনায় আয় কম ১২ দশমিক সাত শতাংশ।

পরিসংখ্যানে দেখা গেছে, গত চার মাসে নিট পোশাক রফতানি থেকে আয় এসেছে ৫৫৩ কোটি ৮৩ লাখ ডলার। যা আগের বছরের একই সময়ের পাঁচ দশমিক ৭৩ শতাংশ কম, লক্ষ্যমাত্রার তুলনায় কম ছয় দশমিক ৭০ শতাংশ। অন্যদিকে ওভেন পোশাক রফতানি করে আয় হয়েছে ৫০৩ কোটি ৯০ লাখ ডলার, যা ২০১৮-১৯ অর্থবছরের একই সময়ের তুলনায় সাত দশমিক ৬৭ শতাংশ কম। পাশাপাশি ১৭ দশমিক ৩০ শতাংশ লক্ষ্যমাত্রা কমেছে ওভেনে।

বিজ্ঞাপন

ইপিবির প্রতিবেদন অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের জুলাই-সেপ্টম্বর সময়ে পাট ও পাটজাত পণ্যের রফতানি আয়ের প্রবৃদ্ধি আট দশমিক ৮৮ শতাংশ ও লক্ষ্যমাত্রা ২১ দশমিক ২ শতাংশ বেড়েছে। এ সময়ে এ খাত থেকে আয় এসেছে ৩১ কোটি ৪৪ লাখ ডলার। চলতি অর্থবরের চার মাসে আট দশমিক দুই শতাংশ কম প্রবৃদ্ধি অর্জিত হয়েছে চামড়াজাত পণ্য রফতানিতে। এ খাত থেকে আয় এসেছে ৩১ কোটি ৬৯ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি আয় কমেছে সাত দশমিক ৯৩ শতাংশ। গত অর্থবছর জুড়েও চামড়াজাত পণ্য রফতানিতে আয় ও লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

এদিকে, গত চার মাসে প্লাস্টিক পণ্যে প্রবৃদ্ধি বেড়েছে ৩ দশমিক ৫৬ শতাংশ। এ সময়ে এই খাতে আয় হয়েছে ৪ কোটি ১০ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার তুলনায় ১৩ দশমিক ১৭ শতাংশ কম। গত চার মাসে হোম টেক্সটাইল খাতে প্রবৃদ্ধি ও লক্ষ্যমাত্রা দু’টোই কমেছে। এ সময় আয় এসেছে ২৩ কোটি ৯৫ লাখ ডলার। ২০১৯-২০ অর্থবছরের জুলাই-অক্টোবর মাস শেষে কৃষি পণ্য রফতানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হলেও প্রবৃদ্ধি অর্জিত হয়নি। এ খাত থেকে আয় এসেছে ৩৫ কোটি ৭৫ লাখ ডলার। কৃষি পণ্য খাতে লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি আয় বেড়েছে ১ দশমিক ৩২ শতাংশ। তবে আগের অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি কমেছে ২ দশমিক ৪৬ শতাংশ।

ইপিবি পোশাক খাত রফতানি আয় রফতানি উন্নয়ন ব্যুরো

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর