Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের শিল্প খাতে নেওয়া পদক্ষেপে সন্তুষ্ট আইএলও


৫ নভেম্বর ২০১৯ ২২:১৮

ঢাকা: বাংলাদেশের শিল্প কারখানায় শ্রমিকদের নিরাপত্তা এবং অধিকার নিশ্চিত করতে নেওয়া পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছেন আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মহাপরিচালক গাই রাইডার। তিনি বলেছেন, এই ইস্যুতে আইএলও সব সময় বাংলাদেশের পাশে থাকবে।

মঙ্গলবার (৫ অক্টোবর) সুইজারল্যান্ডে আইএলও’র সদর দফতরে গাই রাইডারের সঙ্গে বৈঠক করেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। ওই বৈঠকে তিনি এসব কথা বলেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বৈঠকের বিষয়ে জানানো হয়।

এতে বলা হয়, বৈঠকে প্রতিমন্ত্রী দেশের শিল্প কারখানার শ্রমিকদের পরিস্থিতি এবং শ্রমিকদের কল্যাণে নেওয়া বাংলাদেশের অগ্রগতি তুলে ধরেন। তিনি বলেন, ‍বাংলাদেশ সরকার আইএলও কনভেনশন-১৩৮ অনুসরণ করে গত বছর শ্রম আইনে সংশোধনী এনেছে। আগে হালকা শ্রমে নিযুক্তির সর্বনিম্ন বয়স ছিল ১২ বছর— সেটা বাড়িয়ে ১৪ বছর করা হয়েছে। ট্রেড ইউনিয়ন নিবন্ধন সহজ করা হয়েছে। একইসঙ্গে ডিজিটালাইজড করা হয়েছে।

শ্রম আইন সংশোধনের ফলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের পরিদর্শকরা রফতানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) সার্বিক শ্রম পরিস্থিতি পরিদর্শন করতে পারছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শ্রমিকবান্ধব সরকার। শ্রমিকদের কল্যাণ এবং তাদের জীবনমান উন্নয়নে এই সরকার সব কিছু করবে বলেও প্রতিশ্রুতি দেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রীর জানানো তথ্যে আইএলও মহাপরিচালক গাই রাইডার সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি শ্রম পরিস্থিতির অগ্রগতিতে বাংলাদেশের প্রশংসা করেন।

আইএলও গাই রাইডার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর