Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রোগীদের ভালোবেসে, হাসিমুখে চিকিৎসাসেবা দিতে হবে’


৭ নভেম্বর ২০১৯ ০৪:২০

ঢাকা: স্বাস্থ্য ও পরিবারকল্যান মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, রোগীদেরকে ভালোবেসে, হাসিমুখে সেবার মনোবৃত্তি নিয়ে চিকিৎসা সেবা দিতে হবে। ইসলাম ধর্মে আছে, সেবাই শ্রেষ্ঠ ইবাদত।

বুধবার (৬ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিলন হলে আয়োজিত নতুন নিয়োগপ্রাপ্ত মেডিকেল অফিসারদের হাতে নিয়োগপত্র প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে উন্নত শিক্ষা, আধুনিক চিকিৎসাসেবা প্রদান ও গবেষণা করা হয়। এই কর্মকাণ্ডকে আরও জোরদার করার মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে ছড়িয়ে দিতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ মেডিকেল বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃত। মেধা ও মননকে কাজে লাগিয়ে দায়িত্বশীলতার সাথে রোগীদের সেবা প্রদানের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিস্তৃত করার অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ’র উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া। তিনি বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত নিয়োগ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহ, নির্দেশনা, ইস্পাত কঠিন মনোবল ও যথাযথ সিদ্ধান্ত প্রদানের ফলে অত্যন্ত স্বচ্ছতার সাথে এই নিয়োগে আবেদনকারীদের মধ্য থেকে সবচাইতে মেধাবী ও যোগ্য চিকিৎসকদেরই নিয়োগ দেয়া সম্ভব হয়েছে।

বিজ্ঞাপন

নতুন নিয়োগপ্রাপ্ত চিকিৎসকদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে প্রতিষ্ঠিত দেশের প্রথম বিশ্ববিদ্যালয়কে চিকিৎসা শিক্ষা, চিকিৎসা সেবা ও গবেষণায় আন্তর্জাতিক মানে উন্নীত করতে সততা, নিষ্ঠা, নিয়মানুবর্তিতা, আন্তরিকতার সাথে রোগীদের সেবা দিতে হবে। এখানে চিকিৎসা নিতে আসা কোনো রোগী যেন মন খারাপ করে বাড়ি ফিরে না যায়। যথাযথ চিকিৎসা পেয়ে রোগীরা সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে। এ সময় স্বনামধন্য বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে নতুন নিয়োগপ্রাপ্ত ১৮০ জন মেডিকেল অফিসার ও ২০ জন ডেন্টাল সার্জনের হাতে আনুষ্ঠানিকভাবে নিয়োগপত্র তুলে দেন স্বাস্থ্যমন্ত্রী।

নিয়োগপত্র প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউ উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মুহাম্মদ আতিকুর রহমান, রেজিস্টার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক হাসপাতাল ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল আলম প্রমুখসহ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সদস্যবৃন্দ, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, অফিস প্রধানগণ, শিক্ষক, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, কর্মচারীরা।

উল্লেখ্য, ২০১৭ সালের ২ অক্টোবর ডেন্টাল সার্জনসহ ২০০ মেডিকেল অফিসার নিয়োগের প্রথম বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে আবেদন করেন মোট আট হাজার ৭৯১ জন চিকিৎসক। এর মাঝে ২৩৪টি আবেদন বাতিল হয় বিভিন্ন ত্রুটির কারণে। এ বছরের ২২ মার্চ ২০০ জন মেডিকেল অফিসার নিয়োগ পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হয়। পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় ১২ মে। মোট ৭৩৯ জন মেডিকেল অফিসার এবং ৮১ জন মেডিকেল অফিসার (ডেন্টাল সার্জারি) সহ মোট ৮২০ জন উত্তীর্ণ হয়। চলতি বছরের জুন ও জুলাইয়ে মৌখিক পরীক্ষা গ্রহণ সম্পন্ন হয়। ২ নভেম্বর মৌখিক পরীক্ষার ফলাফল সিন্ডিকেটে অনুমোদিত হয় এবং ফলাফল প্রকাশ করা হয় ৩ নভেম্বর ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় বিএসএমএমইউ মেডিকেল অফিসার স্বাস্থ্য ও পরিবারকল্যান মন্ত্রী জাহিদ মালেক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর