Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বুলবুল’ আরও কাছে, সমুদ্রে ৩ নম্বর হুঁশিয়ারি সংকেত


৭ নভেম্বর ২০১৯ ২২:৩২

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে আরও কিছুটা অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি খানিকটা এগিয়ে আসায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যায় আবহাওয়ার বিশেষ এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও ঘনীভূত হয়ে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। যে কারণে সমুদ্র বন্দরগুলোকে হুঁশিয়ারি সংকেতের পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। মাছ ধরা নৌকা ও ট্রলারগুলো উপকূলের কাছাকাছি থেকে চলাচল করতে বলা হয়েছে, যেন স্বল্প সময়ের নোটিশেও তারা নিরাপদ আশ্রয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

এছাড়া ঘূর্ণিঝড় ‘বুলবুলে’র ক্ষয়ক্ষতি মোকাবিলায় তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় জরুরি ব্যবস্থা গ্রহণের স্বার্থে আগামীকাল শুক্রবার (৮ নভেম্বর) থেকে আগামী ১৬ নভেম্বর উপকূলীয় জেলাগুলোর সব কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে অবস্থান করার জন্য নির্দেশ দিয়েছে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় বুলবুল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৭০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুব্ধ রয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের বাকি এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ঢাকায় বৃহস্পতিবার সূর্যাস্ত হয়েছে সন্ধ্যা ৫টা ১৬ মিনিটে, শুক্রবার সূর্যোদয় ভোর ৬টা ৯ মিনিটে। বাসস।

ঘূর্ণিঝড় বুলবুল সমুদ্রবন্দরে সতর্ক সংকেত হুঁশিয়ারি সংকেত

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর