Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক ইউনিয়নে ৬ কলেজ, এমপিওভুক্ত হয়েছে আরও একটি!


৮ নভেম্বর ২০১৯ ১০:১০

মঠবাড়িয়া (পিরোজপুর): পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মিরুখালী ইউনিয়নে এমপিওভুক্ত কলেজ বা উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ছয়টি। এর মধ্যে সর্বশেষ ঘোষিত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় এই ইউনিয়নের আরও একটি কলেজ স্থান পেয়েছে। স্থানীয়রা বলছেন, শর্ত পূরণ না করলেও মিরুখালী স্কুল অ্যান্ড কলেজের এই এমপিওভুক্তি বিস্ময়কর। শুধু তাই নয়, এই শিক্ষা প্রতিষ্ঠানের একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পাঠদানের বিষয়টি আদালতেও গড়িয়েছে, যার সুরাহা এখনো হয়নি।

স্থানীয় স্কুল-কলেজের শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সাড়ে ২৩ হাজার মানুষের বসতির মিরুখালী ইউনিয়নে মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা মাত্র চারটি। তবে এতদিন ইউনিয়নে এমপিওভুক্ত কলেজ ছিল ছয়টি। মিরুখালী স্কুল অ্যান্ড কলেজ এই তালিকায় যুক্ত হওয়ায় এখন এ সংখ্যা সাত। মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা কম হওয়ায় এমনিতেই স্থানীয় কলেজগুলোতে শিক্ষার্থী সংকট ছিল। নতুন আরও একটি কলেজের সংযুক্তি এই সংকটকে আরও তীব্র করবে বলে মনে করছেন তারা।

নীতিমালা অনুযায়ী, কোনো এলাকায় কলেজ থাকলে নতুন কলেজ প্রতিষ্ঠা করতে চাইলে অন্য কলেজ থেকে ন্যূনতম দূরত্ব হতে হয় ৬ কিলোমিটার। অথচ মিরুখালী স্কুল অ্যান্ড কলেজের অবস্থান মিরুখালী কলেজের ৮০০ মিটারের মধ্যে। তা সত্ত্বেও ২০১৩ সালে একাদশ শ্রেণিতে পাঠদান শুরু করে স্কুল অ্যান্ড কলেজটি। ২০১৭ সালের ২২ জুন বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. মো. লিয়াকত হোসেন প্রতিষ্ঠানটির একাডেমিক স্বীকৃতিও দেন। আর অনুমতি পাওয়ার পরই প্রতিষ্ঠানটি এমপিওভুক্তির আবেদন করে। অবশ্য ওই আবেদনে তারা মিরুখালী কলেজ থেকে নিজেদের দূরত্ব দেখিয়েছে ৪ কিলোমিটার।

এদিকে, একাদশে পাঠদান শুরু হলে এর বিরুদ্ধে হাইকোর্টে রিট করা হয়। পরে এ বছরের ২৪ এপ্রিল প্রতিষ্ঠানটিতে একাদশ শ্রেণিতে পাঠদানের অনুমতি ও স্বীকৃতি বাতিলের জন্য হাইকোর্ট একটি রুল জারি করেন। তবে কলেজটি এখনো বহাল তবিয়তেই চলছে এবং সর্বশেষ এমপিভুক্তির তালিকা প্রকাশ হলে তাতেও স্থান পেয়েছে। এরই মধ্যে অবশ্য মিরুখালী কলেজের পক্ষ থেকে এই এমপিওভুক্তি বাতিলের জন্য আবেদনও করা হয়েছে।

মিরুখালী কলেজের অধ্যক্ষ  মো. মাহাবুবুল হক জানান, একটি কলেজ থেকে আরেকটি কলেজের ন্যূনতম ৬ কিলোমিটার থাকতে হয়। কিন্তু আমাদের কলেজের মাত্র ৮০০ মিটার দূরত্বে অবস্থিত মিরুখালী স্কুল অ্যান্ড কলেজ। তারা তথ্য গোপন করে মিথ্যা তথ্য দিয়ে এমপিওভুক্তির আবেদন করেছিল। এ কারণেই প্রতিষ্ঠানটির এমপিওভুক্তি বাতিলের জন্য আবেদন করা হয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আ. সোবহান শরীফ জানান, জনসংখ্যা ও দূরত্ব বিবেচনায় চাহিদার তুলনায় এই ইউনিয়নে কলেজের সংখ্যা আগে থেকেই বেশি। মিরুখালী স্কুল অ্যান্ড কলেজ সে তালিকায় যুক্ত হওয়ায় সমস্যা বাড়বে। এখানকার কলেজগুলো শিক্ষার্থী পায় না। এই সংকটও তীব্র হবে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা জিএম সরফরাজ জানান, এত কাছাকাছি দূরত্বে দুইটি কলেজের এমপিওভুক্ত হওয়ার কথা নয়। আমরা বিষয়টি খতিয়ে দেখব।

উল্লেখ্য, এমপিও বা মান্থলি পেমেন্ট অর্ডারের আওতায় এলে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা তাদের মাসিক বেতনের মূল অংশ সরকারের কাছ থেকে পান। বেতনের বাইরে কিছু ভাতাও পেয়ে থাকেন তারা। এর আগে, ২০১০ সালে ১ হাজার ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছিল সরকার। এরপর থেকে এমপিওভুক্তির বাইরে থাকা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির জন্য আন্দোলন করে আসছিলেন। সর্বশেষ গত ২৩ অক্টোবর ২ হাজার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে।

এমপিওভুক্ত মিরুখালী মিরুখালী স্কুল অ্যান্ড কলেজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর