Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০০ ধাপ উপরে থাকা ওমানকে রুখতে কৌশলী বাংলাদেশ


১০ নভেম্বর ২০১৯ ২১:০৩

ঢাকা: বিশ্বকাপের বাছাইয়ে যে গ্রুপে পড়েছে বাংলাদেশ তাদের মধ্যে কাতার বাদে র‌্যাঙ্কিং হিসেবে সবচেয়ে এগিয়ে ওমান। ভারতের মাটিতে ২-১ ব্যবধানে হারানো ওমানকে চতুর্থ ম্যাচে পেতে যাচ্ছে জামাল ভূঁইয়া। দল, গতি, যোগ্যতার বিচারে বেশ এগিয়ে থাকা ওমানকে রুখে দেয়াই মূল টার্গেট হবে বাংলাদেশের। কোচ জেমি ডের।

ঠেকিয়ে রাখার উদ্দেশ্য নিয়ে নয়দিনের কন্ডিশনিং ক্যাম্পে ওমানেই অবস্থান করছে জামাল ভূঁইয়ারা। মাস্কটেই চলছে অনুশীলন।

বিজ্ঞাপন

কৌশলেও খুব একটা পরিবর্তন আনবে না কোচ জেমি ডে। কাতার-ভারতের সঙ্গে যে কৌশলে খেলেছে সেভাবেই ওমানের মাঠেও কৌশল আটবে জামাল ভূঁইয়ারা। ফিফা র‌্যাঙ্কিংয়ে ওমান (৮৪) বাংলাদেশ (১৮৪) থেকে ঠিক ১০০ ধাপ উপরে অবস্থান করছে। আফগানিস্তানকে ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে মাস্কট হান্টাররা। ভারতকে ঘরের মাঠে প্রথম ম্যাচে ২-১ ব্যবধানে হারিয়েছে তারা। কাতারের সঙ্গে ২-১ ব্যবধানে হারলেও টক্কর দিয়ে খেলেছে ওমান।

এমন দলের সঙ্গে কৌশলী হতে হচ্ছে বাংলাদেশের। তাই সাধারণভাবেই রক্ষণ শক্তিশালী করে প্রতিআক্রমণে মনোযোগ দিচ্ছে জেমি ডে। এই কৌশলটাতে অভ্যস্ত হয়ে উঠছে ফুটবলাররা। জেমির কথায়, ‘সাধারণভাবেই শুধু অনুশীলন করছি। কৌশল যা আছে তাই। শুধু ওমানের সঙ্গে পূর্ণ পয়েন্ট খোয়াতে চাই না। সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।’

অবশ্য মাঝে প্রস্তুতি ম্যাচে ওমানের প্রিমিয়ার লিগের দল মাস্কট এফসিকে ৩-১ ব্যবধানে হারিয়েছে জেমির শিষ্যরা। জয়ের আত্মবিশ্বাসটা বাড়তি পাওনা হিসেবে কাজ করবে।

এশিয়া অঞ্চলের বাছাইপর্বের ‘ই’ গ্রুপে এখন পর্যন্ত মোট তিনটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে যথাক্রমে আফগানিস্তানের কাছে ১-০ ও কাতারের কাছে ২-০ ব্যবধানে হারলেও শেষ ম্যাচে ভারতের মাটি থেকে ১-১ গোলের ড্র নিয়ে ফিরেছেন জামালরা।

বিজ্ঞাপন

চতুর্থ ম্যাচে ১৪ নভেম্বর সুলতান কাবুস স্পোর্টস কমপ্লেক্সে ওমানের বিপক্ষে নামবে ফুরফুরে বাংলাদেশ এমনটাই প্রত্যাশা সংশ্লিষ্টদের।

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর