Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শারীরিক সম্পর্কেও ছড়াতে পারে ডেঙ্গু!


১০ নভেম্বর ২০১৯ ২১:৩৫

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে যে রোগটি সবচেয়ে বেশি আতঙ্ক ছড়িয়েছে, তার নাম ডেঙ্গু। আগের সব পরিসংখ্যান ও রেকর্ড ছাড়িয়ে এ বছর সর্বোচ্চসংখ্যক রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন বিভিন্ন হাসপাতালে। মৃতের সংখ্যাও এ বছর আগের যেকোনো বছরের চেয়ে বেশি। গবেষকরা এতদিন বলে আসছিলেন, মূলত এডিস ইজিপ্টি মশার কামড়ের মাধ্যমেই ছড়িয়ে পড়ে এ রোগ। তবে স্পেনের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানাচ্ছে, শারীরিক সম্পর্কের কারণেও ডেঙ্গু রোগ ছড়াতে পারে। সম্প্রতি এমন একজন রোগীর তথ্য পেয়েছে বলে দাবি করেছে তারা।

বিজ্ঞাপন

ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফের খবরে এ তথ্য জানানো হয়েছে। স্পেনের মাদ্রিদ অঞ্চলের জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুজানা জিমেনেজের বরাতে খবরে বলা হয়েছে, মাদ্রিদ শহরে ৪১ বছর বয়সী এক পুরুষ সঙ্গীর সঙ্গে আরেক পুরুষের যৌন সম্পর্কের পরে তার ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া গেছে। ওই পুরুষ সঙ্গী কিউবা ভ্রমণে গিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হন।

সেপ্টেম্বরে ওই ব্যক্তির ডেঙ্গু আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত হওয়ার পর বিস্মিত হয়েছেন চিকিৎসকরাও। কারণ ডেঙ্গুর উপদ্রব আছে— এমন কোনো এলাকায় সেই ব্যক্তি যাননি। তবু তার শরীরে জ্বর, শরীর ব্যথার মতো নানা উপসর্গ দেখা যায়। একই উপসর্গগুলো তার সঙ্গীর শরীরেও দেখা গেছে দিন দশেক আগে।

মাদ্রিদের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, পরে দু’জনের শুক্রাণু পরীক্ষা করে তাদের শরীরে ডেঙ্গুর ভাইরাস রয়েছে বলে প্রমাণ পাওয়া যায়। আর এই ভাইরাসের উপস্থিতি কিউবাতে রয়েছে বলে জানানো হয়।

সুজানা জিমেনেজ জানান, সম্প্রতি দক্ষিণ কোরিয়ার একটি গবেষণাপত্রেও শারীরিক সম্পর্কের মাধ্যমে ডেঙ্গু ছড়িয়ে পড়ার বিষয়টি উঠে এসেছে। একজন নারী ও একজন পুরুষের মধ্যে শারীরিক সম্পর্কের ফলে ডেঙ্গু ছড়িয়ে পড়াই ছিল ওই গবেষণাপত্রের বিষয়।

স্পেনের দুই পুরুষের শারীরিক সম্পর্কে ডেঙ্গু ছড়ানোর বিষয়টি স্বীকার করে নিয়েছে ইউরোপে স্বাস্থ্য ও রোগ পর্যবেক্ষণকারী সংস্থা ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলও (ইসিডিসি)। বার্তা সংস্থা এএফপিকে পাঠানো এক ইমেইলে ইসিডিসি জানিয়েছে, ডেঙ্গুতে আক্রান্ত একজন পুরষের সঙ্গে শারীরিক সম্পর্কের ফলে আরেকজন পুরুষের ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার প্রথম ঘটনাটি তারা জানতে পেরেছেন।

বিজ্ঞাপন

এদিকে, ডেঙ্গু রোগ বিষয়ে গবেষকেরা সতর্ক করে বলেছেন, আগামী ২০৮০ সালের মধ্যে বিশ্বের অধিকাংশ অঞ্চলে ডেঙ্গু ছড়িয়ে পড়বে। ওই সময় বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে একহাজার কোটিতে। আর এর ৬০ শতাংশ, অর্থাৎ ছয়শ কোটি মানুষই থাকবে ডেঙ্গু ঝুঁকিতে।

এডিস মশা টপ নিউজ ডেঙ্গু শারীরিক সম্পর্ক

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর