Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পানির নিচে ফসল, ঋণের কিস্তি নিয়ে দুশ্চিন্তায় ভোলার কৃষকরা


১১ নভেম্বর ২০১৯ ২০:৪৬

ভোলা: ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে টানা বৃষ্টি এবং ঝড়ো বাতাসে ভোলায় প্রায় ৫৯ হাজার হেক্টর জমির ফসল আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে জলবদ্ধতার কারণে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।

এবার ৭৪২ হেক্টর জমিতে শীতের সবজি, ২১৮ হেক্টর জামিতে খেসারি, ৫৪ হেক্টর জামিতে পান ও ৭ হেক্টর জামিতে আখ চাষ করা হচ্ছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর মনে করছে, আগামী দুয়েকদিনের মধ্যে ফসলি জমি থেকে পানি নেমে যাবে। এছাড়া ক্ষতিগ্রস্ত কৃষকদের সার, বিজ ও নগদ অর্থ সহায়তা দেওয়া বলেও আশ্বাস দেওয়া হয়েছে।

তবে কৃষি কাজে বিভিন্ন এনজিও’র কাছ থেকে নেওয়া ঋণের কিভাবে শোধ করবেন তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা। সোমবার (১১ নভেম্বর) জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথ সারাবাংলাকে বলেন, কৃষকদের হতাশ হওয়ার কিছু নেই। নতুন করে আবাদ শুরু করলে ঘুরে দাঁড়ানো সম্ভব। আমরা ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করছি। তাদের সহযোগিতা করা হবে।

কৃষি ব্যাংক ও বিভিন্ন এনজিও থেকে দেড় লাখ টাকা ঋণ নিয়ে আমন বুনেছেন ভোলা সদর উপজেলার দিঘলদী ইউনিয়নের কৃষক আনিছুল হক। তিনি বলেন, সাধারণত ঝড়ো বাতাসে ধান গাছ মাটিতে লুটিয়ে পড়ে। টানা বৃষ্টিতে পানি জমি সমস্ত ফসল ডুবে গেছে। ক্ষেতের এক ভাগ ফসল ঘরে তুলতে পারব কি না সন্দেহ রয়েছে। আর ফসল তুলতে না পারলে ঋণ শোধ করব কিভাবে সেটাই বড় চিন্তা।

আমন চাষ করছেন একই এলাকার কৃষক ইকবাল হোসেন চুন্নু। তিনি বলেন, তিন প্রজন্ম ধরে আমরা কৃষি কাজ করি। আমন মৌসুমে যে টাকা আয় হয়, তা দিয়েই বছরের বাকি সময় সংসার চলে। ঋণ নিয়ে আমন লাগিয়েছিলাম, সব নষ্ট হয়ে গেছে। এখন সরকারি সহযোগিতা না পেলে ঘর-বাড়ি বিক্রি করে ঋণ পরিশোধ করতে হবে।

কুড়ালিয়া ইউনিয়নে শীতের সবজি চাষ করছেন গৌতম চন্দ্র। এ বাবদ ২ লাখ টাকা ঋণ নিয়েছেন। তিনি বলেন, আর ক’দিন পরে সিম বাজারে বিক্রি করতে পারতাম। ঝড় ও বৃষ্টিতে ক্ষেত তলিয়ে গেছে। গাছের গোড়া পচতে শুরু করেছে। সরকারি সাহায্য না পেলে আমরা বাঁচব না, ফসলের দামও বাড়বে।

অন্যদিকে বুলবুলের প্রভাবে টানা বৃষ্টিতে কয়েক লাখ কাঁচা ইট গলে গেছে। এতে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন জেলার ৬৩টি ব্রিক ফিল্ড মালিকরা। সারাবাংলার সঙ্গে আলাপকালে মায়ের দোয়া বিক্স’র মালিক মো. আমির হোসেন সরকারি সহায়তার দাবি জানান।

আমন ঘূর্ণিঝড় বুলবুল ভোলা শীতের সবজি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর