Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার মামলা


১২ নভেম্বর ২০১৯ ০১:০২

মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো সরকারি নীপিড়নের অভিযোগে জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার মামলা দায়ের করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। অরগানাইজেশন অব ইসলামিক কো অপারেশনের (ওআইসি) ৫৭ দেশের পক্ষ থেকে গাম্বিয়া হেগের আন্তর্জাতিক আদালতে সোমবার (১১ নভেম্বর) মামলাটি দায়ের করে। খবর দ্য নিউইইয়র্ক টাইমস।

এর আগে, ২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর চালানো এক ভয়াবহ অভিযানে মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের হত্যা, নারীদের ধর্ষণ এবং তাদের বাড়িঘরে লুটপাট চালানো হয়েছে।সেনাবাহিনীর চালানো অভিযানের মুখে কয়েক লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে চলে আসে। মিয়ানমারের সীমান্ত সংলগ্ন কক্সবাজারে স্থাপিত অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নিয়ে দুই বছর ধরে তারা মানবেতর জীবন যাপন করছে।

এদিকে, আন্তর্জাতিক আদালতে দায়ের করা মামলায় উল্লেখ করা হয়েছে, জাতিগত নির্মূল অভিযানের নামে চালানো গণহত্যার অভিযোগে মিয়ানমারকে অভিযুক্ত করতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনার শেষ ধাপ হিসেবে এই মামলাকে বিবেচনা করা হচ্ছে। আগেও কিছু ফোরামে রাখাইনে চালানো মিয়ানমারের বর্বরোচিত সামরিক অভিযানের ব্যাপারে সমালোচনা হয়েছে। তবে এই প্রথম, মিয়ানমারের বিরুদ্ধে সরাসরি গণহত্যার অভিযোগ আনা হলো।

এই মামলার বিবরণীতে বলা হয়েছে, রাখাইনে সংঘটিত অপরাধকে গণহত্যা হিসেবে স্বীকার করার কোনো ইচ্ছা মিয়ানমার সরকারের নেই। তারা চায় না পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীরা নিজেদের ভূখন্ডে ফিরে এসে স্বাভাবিক জীবন শুরু করুক। তাই তাদের পক্ষ থেকে এখন রাখাইন রাজ্যে সংঘটিত হামলা এবং গণহত্যার যাবতীয় প্রমাণ ধ্বংস করা হচ্ছে। সরকারি নির্দেশে এই কাজে সেনাবাহিনী নেতৃত্ব দিচ্ছে।  এ ব্যাপারে যেনো আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে মিয়ানমারকে জবাবদিহিতার আওতায় আনা হয়।

আন্তর্জাতিক আদালত ওআইসি গণহত্যা গাম্বিয়া জাতিসংঘ মিয়ানমার রোহিঙ্গা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর