Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইভো মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দিচ্ছে মেক্সিকো


১২ নভেম্বর ২০১৯ ০৮:২১

বলিভিয়ার পদত্যাগী প্রেসিডেন্ট ইভো মোরালেসকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেক্সিকো। ত্রুটিপূর্ণ নির্বাচন আয়োজনের অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগের এক দিনের মাথায় মঙ্গলবার (১২ নভেম্বর) ইভো মোরালেসের ব্যাপারে এই সিদ্ধান্ত নিয়েছে লাতিন আমেরিকার দেশটি। মেক্সিকো সরকারের মুখপাত্রের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

মেক্সিকো সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, মানবিক দিক বিবেচনা করে ইভো মোরলেসের রাজনৈতিক আশ্রয়ের আবেদনে সাড়া দিয়েছে মেক্সিকো। তবে এ ব্যাপারে বলিভিয়ার সাবেক প্রেসিডেন্টের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

এর আগে, ইভো মোরলেস তার সমর্থকদের উদ্দেশ্যে বলেছিলেন, যে ‘কালো শক্তি’ তাকে ক্ষমতাচ্যুত করেছে তাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াতে হবে। তারপরই বলিভিয়ায় পুলিশের সাথে সংঘর্ষে কমপক্ষে ২০ জন মোরালেস সমর্থক আহত হয়েছেন।

প্রসঙ্গত, ইভো মোরালেস বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট হিসেবে ২০০৬ সালে নির্বাচিত হয়ে দুই মেয়াদে ক্ষমতায় ছিলেন। পরবর্তীতে সাম্প্রতিক ত্রুটিপূর্ণ নির্বাচনের অভিযোগে দেশটির সেনাপ্রধান জনসম্মুখে তাকে পদত্যাগ করার আহবান জানান। পুলিশ এবং সেনাবাহিনীর যৌথ চাপের মুখে পদত্যাগ করতে বাধ্য হন তিনি।

এদিকে, ইভো মোরালেসের পদত্যাগের পর সিনেটের সহকারী প্রধান অন্তবর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন।

আরও পড়ুন-পদত্যাগ করলেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস

 

ইভো মোরালেস প্রেসডিন্ট বলিভিয়া মেক্সিকো রাজনৈতিক আশ্রয়

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর