Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বৈশ্বিক সমস্যা সমাধানে সংসদীয় কূটনীতির ভূমিকা গুরুত্বপূর্ণ’


১২ নভেম্বর ২০১৯ ১৭:২৫

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ‘সংসদ, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগ জনগণের স্বার্থেই কাজ করে থাকে। সরকারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সংসদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।’ এছাড়া সংসদ সদস্য ও জনপ্রতিনিধিরা জনগণের কল্যাণে দায়িত্বশীল ভূমিকা রেখে চলেছেন বলেও তিনি উল্লেখ করেন।

মঙ্গলবার (১২ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ-২০১৯’-এর ‘হোনিং লেজিসলেটিভ ইনোভেশন: পার্লামেন্টারি ডিপ্লোমেসি ফর দ্য ফিউচার’ শীর্ষক সেশনে কী-নোট স্পিকার হিসেবে এসব তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) এবং ভারতের অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ)-এর যৌথ উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্পিকার বলেন, ‘দেশগুলোর মাঝে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সংসদীয় কূটনীতি ভূমিকা রাখছে এবং আইপিইউ, সিপিএ ও পিইউআইসি এ ক্ষেত্রে কাজ করছে। সংসদীয় কূটনীতি তথা আলোচনা ও সমঝোতার মাধ্যমে বিভিন্ন দেশের বিরাজমান সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব।‘

ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, ‘বহুপাক্ষিক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার মাধ্যমে জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা সংকট, বৈশ্বিক উষ্ণতা, শক্তি নিরাপত্তা, গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ, মানব পাচার ও খাদ্য নিরাপত্তার মতো বৈশ্বিক চ্যালেঞ্জগুলো সম্মিলিতভাবে মোকাবেলা করতে হবে। এর মাধ্যমে নতুন প্রজন্মের জন্য একটি অধিকতর নিরাপদ ও বাসযোগ্য পৃথিবী নিশ্চিত করা যাবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, নাহিম রাজ্জাক এমপি, শামীম হায়দার পাটোয়ারী এমপি, সাবেক সচিব এন আই খান, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাশসহ অনেকে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ইন্দো-এশিয়া অঞ্চলের দেশগুলোর মধ্যে শিল্প, বাণিজ্য, অর্থনীতি, জলবায়ু, অভিবাসন ও সুশাসন নিয়ে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছে ‘ঢাকা গ্লোবাল ডায়ালগ-২০১৯’। গতকাল (সোমবার) এই সংলাপের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে তিন দিনব্যাপী এই অনুষ্ঠানে অংশ নিচ্ছেন ৪০টি দেশের ১৫০ জন প্রতিনিধি।

Speaker সংসদ সংসদীয় স্পিকার

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর