Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৪ নভেম্বর শুরু হচ্ছে দশম আয়কর মেলা


১২ নভেম্বর ২০১৯ ১৭:৫৭

ঢাকা: আগামী ১৪ নভেম্বর থেকে রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে শুরু হচ্ছে দশম আয়কর মেলা-২০১৯। এছাড়া, বিভাগীয় শহরগুলোতে ছুটিরদিনসহ টানা সাতদিন চলবে এ মেলা। তবে জেলা শহরগুলোতে চার দিন এবং উপজেলা পর্যায়ে দুই দিনব্যাপী আয়কর মেলা চলবে।

মঙ্গলবার (১২ নভেম্বর) বিকেলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া এনবিআরের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

এনবিআর চেয়ারম্যান জানান, ১৪ নভেম্বর দুপুর ১টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আনুষ্ঠানিকভাবে অফিসার্স ক্লাবে মেলার উদ্বোধন করবেন। তবে মেলার উদ্বোধন দুপুর ১টা হলেও করদাতাদের জন্য সকাল ৯টায় মেলা মাঠ উন্মুক্ত করে দেওয়া হবে।

৬৪ টি জেলা শহরের বাইরে ৫৬টি উপজেলায় এবারের আয়কর মেলা হবে। এর মধ্যে ৪৮ টি উপজেলায় ২ দিন করে এবং ৮ টি উপজেলায় আয়কর মেলা চলবে বলেও জানান তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, ২০১৮ সালের আয়কর মেলায় ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ টাকা আয়কর আদায় হয়েছিল। তবে এবারের মেলায় রাজস্ব আদায় ৩ হাজার কোটি টাকা হবে বলে আমরা আশা করছি। একইসঙ্গে এবারের মেলায় ৩০ লাখ লোক আয়কর রিটার্ন দাখিল করবেন বলেও আশা করেন তিনি।

মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, বর্তমানে বাংলাদেশে ১৭ কোটি জনসংখ্যার মধ্যে ৪ কোটি লোক ট্যাক্স দিতে পারে। আমরা আশা করছি এবার ১ কোটি লোক ট্যাক্স দিতে আসবে।

তিনি বলেন, যে সব নাগরিক যে যে কর অঞ্চলে আয়কর দাখিল করতেন এবারও তারা আয়কর মেলায় নিজ নিজ কর অঞ্চলের বুথে আয়কার রিটার্ন দাখিল করবেন। এছাড়াও এবারের আয়কর মেলায় বরাবরের মতো নারী, প্রতিবন্ধী এবং সিনিয়র করদাতাদের জন্য দের জন্য আলাদা বুথ থাকবে। তবে এবারই প্রথমবারের মতো সশস্ত্রবাহিনীর সদস্যদের জন্য আলাদা বুথ রাখা হবে। যাতে তারা এসে সহজেই রিটার্ন দাখিল করতে পারেন।

বিজ্ঞাপন

এনবিআর চেয়ারম্যান বলেন, যে সব নাগরিক আয়কর মেলায় রিটার্ন দাখিল করতে না পারবেন তারা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত নিজ নিজ কর অঞ্চলে তা দাখিল করতে পারবেন।

তিনি বলেন, করদাতাদের যাতে কোনো ধরনের হয়রানি না করা হয় সেজন্য কঠোর নির্দেশনা দেওয়া আছে। এই ধরনের কোনো অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, কর দাখিলকারিদের মধ্যে থেকে ৪ শতাংশ করদাতাকে আমরা প্রয়োজনে অডিট ফর্ম দিয়ে নিরীক্ষা করে দেখব তারা সঠিকভাবে কর দিয়েছেন কি না? সেখানে অনিয়ম পেলে ব্যবস্থা নেওয়া হবে। তবে এক্ষেত্রে কেউ যাতে হয়রানির শিকার না হয়, সেদিকে লক্ষ্য রাখা হবে। আর কেউ যদি মনে করেন তিনি হয়রানির শিকার হয়েছেন, তিনি সরাসরি আমার সাথে দেখা করে অভিযোগ দিতে পারবেন।

এব প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, গত বছরের আয়কর মেলায় ২০ কোটি টাকা খরচ হয়েছিল। আর এই ক্ষেত্রে আমরা চেষ্টা করি যতটা কম খরচ করা যায়। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভ্যাট ও করযোগ্য কোনো নাগরিক পরিমাণমত ভ্যাট ও ট্যাক্স না দিলে আল্লাহর কাছে দায়ী থাকবেন।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী ডিসেম্ভর মাসের মধ্যে এনবিআর’র নিজস্ব ভবনের কাজ শেষ হওয়া কথা ছিল। কিন্তু ভবনের কন্টাক্টর জি কে শামীম অন্য এক মামলায় আটক হওয়ায় ভবন নির্মাণ কাজ দেরি হচ্ছে।

আরেক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, ক্যাসিনো অভিযান চলাকালে এনবিআর শতাধিক লোকের আয়কর নথি তলব করেছে। এদের মধ্যে অনেকের নথি পর্যালোচনা করে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে।

উল্লেখ্য ২০১০ সাল থেকে বাংলাদেশে আয়কর মেলা চালু হয়। ২০১০ সালে প্রথম মেলায় আয়কর মেলা ২টি স্পটে অনুষ্ঠিত হয়। ওই মেলায় ৫২ হাজার ৫৪৪ জন আয়কর রিটার্ন দাখিল করে এবং টিন ইস্যু নতুন হয়েছিল ৫ হাজার ৬৩৮ জন। প্রথম মেলায় আয়কর আদায় হয়েছিল ১১৩ কোটি টাকা। আর ২০১৮ সালে সর্বশেষ আয়কর মেলা ১৬৬টি স্পটে অনুষ্ঠিত হয়। ওই মেলায় ইটিন ইস্যু হয়েছে ৪৫ হাজার ৪৩৭ জন। সর্বশেষ আয়কর মেলায় ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩ জন আয়কর রিটার্ন দাখিল করেন। ওই মেলায় আয়কর আদায় হয়েছিল ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা।

টপ নিউজ দশম আয়কর মেলা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর