Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ থেকে বিশ্বের ১৭৩টি দেশে কর্মী পাঠানো হয়েছে


১২ নভেম্বর ২০১৯ ১৮:৪২

সংসদ ভবন থেকে: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বাংলাদেশ থেকে এ পর্যন্ত বিশ্বের ১৭৩টি দেশে কর্মী পাঠানো হয়েছে। এসব দেশে বাংলাদেশি কর্মীরা প্রফেশনাল, দক্ষ, আধাদক্ষ ও সর্বদক্ষ এই চার ক্যাটাগরিতে কাজ করেছ।

মঙ্গলবার (১২ নভেম্বর) জাতীয় সংসদে নওগাঁ -৬ আসনের সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের তারকা চিহ্নিত প্রশ্ন ১৪৬ প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী বলেন, ‘বর্তমানে বাজেটে প্রধানমন্ত্রী রেমিটেন্সের ওপর যুগান্তকারী দুই ভাগ প্রণোদনা সুবিধা দিয়েছেন। ২০১৯-২০ অর্থবছরের প্রথম তিনমাসে মোট রেমিন্টেন্স প্রবাহ হয়েছে ৪ হাজার ৫১০ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলার। ২০১৮-১৯ অর্থবছরের একই সময় রেমিটেন্স ছিল ৩ হাজার ৮৬৮ দশমিক ৮৯ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ডলারের হিসেবে রেমিটেন্স বেড়েছে।

ইমরান আহমদ জানান, অভিবাসী কর্মীদের জন্য সুরক্ষা আইন-২০১৩ প্রণয়ন ও সেবা প্রদানের জন্য ২৯টি শ্রম কল্যান উইং প্রতিষ্ঠা, অভিবাসন কর্মীর ঝুঁকির পরিপ্রেক্ষিতে বীমা পরিকর ও নীতিমালা প্রণয়ণ, মহিলাকর্মীদের নিরাপত্তার জন্য ৬টি সেফ হোম প্রতিষ্ঠা, নারী কর্মীদের যেকোনো সমস্যা সর্ম্পকে অবহিত করণ ও প্রতিকার পাওয়ার ক্ষেত্রে বিএমএটিতে অভিযোগ ব্যবস্থাপনা সেল গঠন করা হয়ছে।

মন্ত্রী বলেন, ‘সমস্যা সর্ম্পকে অবহিতকরণ ও প্রতিকার পাওয়ার জন্য প্রবাসবন্ধু কল সেন্টার চালু, শ্রম উইংয়ের মাধ্যমে বিদেশে কর্মরত বাংলাদেশি কর্মীদের সার্বিক কল্যাণসহ বিশেষ ক্ষেত্রে আইনজীবী নিয়োগের মাধ্যমে আইনগত সহায়তা দেওয়া হচ্ছে। এছাড়া যারা প্রবাসে থাকেন তাদের সন্তানদের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বৃত্তির অর্থ পাঠানো হচ্ছে; বিইএফটিএন এর মাধ্যমে প্রবাসে মৃত কর্মীর পরিবারের সদস্যদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি আর্থিক অনুদান, ক্ষতিপূরণ, বকেয়া বেতন, সার্ভিস বেনিফিট ও ইন্সুরেন্সের অর্থও পাঠানো হচ্ছে।’

বিজ্ঞাপন

ইমরান আহমদ বলেন, ‘প্রবাসী কর্মীর সন্তানের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিতে সহায়তা দেওয়া হচ্ছে; অভিবাসী বাংলাদেশি ও অনিবন্ধিত প্রবাসী বাংলাদেশিদের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ডাটাবেইজের অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া অভিবাসী কর্মীদের শ্রম অভিবাসন পরিক্রমার চারটি স্তর অর্থাৎ প্রাকবহির্গমন কাল, বহির্গমন কাল, গন্তব্য দেশে অবস্থানকাল এবং দেশে প্রত্যাবর্তন কালকে বিবেচনায় নিয়ে পূনরেকত্রীকরণ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর