Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দ্রুত শুরু হবে আবরার হত্যার বিচারকাজ: আইনমন্ত্রী


১৩ নভেম্বর ২০১৯ ১৭:৩৬

ঢাকা: সব ধরনের আইনি বাধ্যবাধকতা শেষ করে বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার বিচার দ্রুত শুরুর কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার (১৩ নভেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। এছাড়া বিচা প্রক্রিয়ার নানা ধাপ সম্পর্কেও সাংবাদিকদের জানান আইনমন্ত্রী।

তিনি বলেন, ‘এই মর্মান্তিক হত্যাকাণ্ডের পর বলেছিলাম, তদন্তের পর প্রতিবেদন আদালতে জমা দেওয়া শেষ হলে দায়িত্ব হবে প্রসিকিউশন টিমের। প্রসিকিউশন টিম প্রস্তুত রাখার কথাও বলা হয়েছিলো, যাতে প্রতিবেদন পৌঁছার পরই তারা কার্যক্রম শুরু করতে পারে। সেই পরিকল্পনা অনুযায়ী প্রসিকিউশন টিম প্রস্তুত ছিলো।’

আবরার হত্যায় সরাসরি অংশ নেয় যে ১১ জন

ছাত্রদের উচ্ছৃঙ্খলতার চরম বহিঃপ্রকাশ আবরার হত্যাকাণ্ড

আইনমন্ত্রী জানান, চিফ মেট্রোপলিটন মেজিস্ট্রেট কোর্টে প্রতিবেদন দাখিলের পর কিছু প্রক্রিয়া আছে। আসামিদের কেউ যদি পলাতক থাকে তাদের হাজির হওয়ার জন্য আদেশ দিতে হয়। সেসময় আসামি হাজির না হলেও যাতে পলাতক অবস্থায় বিচার করা যায়, সেজন্য গেজেট নোটিফিকেশন করতে হয়। এসব আনুষ্ঠানিকতা যতদ্রুত সম্ভব শেষ করা হবে।

আইনমন্ত্রী বলেন, ‘আগামি সোমবারের মধ্যে প্রসিকিউশন টিমকে দায়িত্ব নিতে বলব। তারা যেন এই আনুষ্ঠানিকতা দ্রুত শেষ করে। আরো বলেন, আইনে বলা আছে, কিছু সময় দিতে হবে, সেই আইনি বাধ্যবাধকতা মেনে যত দ্রুত করা যায়, তা করা হবে।’

দ্রুত বিচার প্রক্রিয়া সম্পর্কে আইনমন্ত্রী বলেন, আবরার হত্যাকাণ্ডের বিচার দ্রুত করতে স্বরাষ্ট্রমন্ত্রীকেও অনুরোধ করব এ বিষয়ে আবেদন করতে। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের আবেদন আইন মন্ত্রণালয়ে আসার পর সেটা দ্রুত বিচার আদালতে বিচারের আইনি প্রক্রিয়া শেষ করব। এ মামলার বিচার কাজ দ্রুত বিচার ট্রাইব্যুনালে পরিচালনা করব।

বিজ্ঞাপন

বিচারের সময় সম্পর্কে আনিসুল হক জানান, দ্রুত বিচার ট্রাইব্যুনালে যদি বিচার করা হয়, বিচারের জন্য প্রথম সময় ৯০ দিন, তারপরের সময় ৩০ দিন। এই ১২০ দিনের মধ্যে বিচারকাজ শেষ করতে না পারলে, তৃতীয়বারের জন্য ১৫ দিন সময় দেওয়া হয়। এই ১৩৫ দিনের মধ্যে বিচারকাজ শেষ করতে হয়।

পলাতকদের বিষয়ে মন্ত্রী জানান, আদালতে হাজির হতে ম্যাজিস্ট্রেট কোর্টের বেধে দেওয়া সময়ে তারা আত্মসমর্পন না করলে তাদের পলাতক দেখিয়ে সেই অনুযায়ী বিচারের প্রক্রিয়া চালিয়ে যাওয়া হবে। এ ক্ষেত্রে একটি প্রক্রিয়া আছে, খবরের কাগজে বিজ্ঞপ্তি দিতে হবে, তারপরও তারা না আসলে পলাতক দেখিয়ে বিচার হবে। সেক্ষেত্রে গেজেট নোটিফিকেশন করতে হবে।

আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ ও জনগণের চাহিদা অনুযায়ী এই হত্যার বিচারও দ্রুত করা হবে। জনগণ চেয়েছে নুসরাত হত্যার বিচার দ্রুত করার জন্য, সেটাও করা হয়েছে। আবরার হত্যার বিচারও দ্রুত করা হবে।

আবরার হত্যার বিচার দ্রুত শুরু হবে: আইনমন্ত্রী টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর