Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জিপি ও রবিতে প্রশাসক নিয়োগের প্রক্রিয়া চলমান’


১৩ নভেম্বর ২০১৯ ২০:৪৮

সংসদ ভবন থেকে: বেসরকারি মোবাইল অপারেটর গ্রামীণফোন (জিপি) ও রবি আজিয়াটা লিমিটেডে প্রশাসক নিয়োগের প্রক্রিয়া চলমান আছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

মোবাইল কোম্পানিগুলোর কাছ থেকে বকেয়া আদায়ে গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, লাইসেন্স বাতিল করা হবে মর্মে ওই মোবাইল অপারেট দু’টিকে এরই মধ্যে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া তাদের সব ধরনের এনওসি (ছাড়পত্র) দেওয়াও বন্ধ করা হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৩ নভেম্বর) সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এসব তথ্য জানান মন্ত্রী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সংরক্ষিত নারী আসনের সদস্য মমতা হেনা লাভলী।

প্রশ্নের জবাবে মন্ত্রী আরও বলেন, সরকারি রাজস্ব নিশ্চিত করার লক্ষ্যে বিটিআরসির মাধ্যমে মোবাইল অপারেটরগুলো নিয়মিত অডিট করা হয়। এরই মধ্যে গ্রামীণফোন ও রবি’র অডিট কার্যক্রম শেষ হয়েছে।

একই প্রশ্নের জবাবে মোস্তাফা জব্বার জানান, রাষ্ট্রের অনাদায়ী বকেয়া পাওনা আদায়ে মোবাইল অপারেটর সিটিসেলের অপারেশন কার্যক্রম বন্ধ রয়েছে। এ বিষয়ে মহামান্য সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের করা হয়েছে। মামলাগুলো বর্তমানে বিচারাধীন।

বিএনপি’র সংসদ সদস্য রুমিন ফারহানার লিখিত প্রশ্নের জবাবে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, মোবাইল কমিউনিকেশনের সর্বশেষ সংস্করণ হলো ফাইভজি প্রযুক্তি। এরই মধ্যে দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, ইংল্যান্ডসহ বেশকিছু দেশে এই প্রযুক্তি চালু হয়েছে। আগামী ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে দেশে ফাইভজি প্রযুক্তি চালুর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নের কাজ চলছে। এক্ষেত্রে স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনা করা হবে।

বিজ্ঞাপন

আওয়ামী লীগের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, স্যাটেলাইট সার্ভিসগুলোকে একটি নির্দ্দিষ্ট নীতিমালার আওতায় আনার লক্ষ্যে এরই মধ্যে ল্যান্ডিং রাইট নামক একটি নীতিমালা প্রস্তুত করা হয়েছে, যা চূড়ান্ত হওয়ার অপেক্ষায় আছে।

গ্রামীণফোন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী প্রশাসক নিয়োগ মোস্তাফা জব্বার রবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর