Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুৎ, জ্বালানি ও বিমান পরিহনখাতে সহযোগিতার আশ্বাস রাশিয়ার


১৪ নভেম্বর ২০১৯ ১৩:৫২

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও বিমান পরিবহনখাতে সহযোগীতার আশ্বাস দিয়েছে রাশিয়া। এছাড়া রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, ব্যাংকিং লেনদেন সহজীকরণ পদ্ধতি, বাণিজ্য সম্প্রসারণ, মৎস্য ও পশু সম্পদ খাত, নিউক্লিয়ার একাডেমি প্রতিষ্ঠা, শিক্ষার মান বাড়িয়ে দক্ষতার উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে পারস্পারিক সহযোগিতায় ঐক্যমতে পৌঁছেছে রাশিয়া ও বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি-২ সম্মেলন কক্ষে তিনদিনের বাংলাদেশ রাশিয়া ইন্টারগভমেন্টাল কমিশন অন ট্রেড ইকোনমিক, সাইন্টিফিক এন্ড টেকনিক্যাল কো-অপারেশন বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে এসব জানান অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ। তিনদিনের বৈঠকে দুই দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এবং রাশিয়ার কৃষি উপমন্ত্রী ইলিয়া ভি. সেচটাকো।

বিজ্ঞাপন

মনোয়ার আহমেদ বলেন, দুই দেশের কমিশনের এটি দ্বিতীয় বৈঠক। আগামী বছর রাশিয়ার মস্কোতে তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হবে। তিনি বলেন, সহজ ব্যাংকিং লেনদেন খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়ে পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে রাশিয়ান সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ইআরডি সচিব জানান, রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র যথাসময়ে শেষ করতে পারস্পারিক সহযোগিতার জন্য আমরা একমত হয়েছি। বাংলাদেশের পক্ষ থেকে চিংড়ি, চামড়া এবং ওষুধ আমদানির জন্য রাশিয়াকে অনুরোধ করা হয়েছে। এছাড়া, সারাদেশে যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল তৈরি করা হচ্ছে সেখানে রাশিয়ার সরকারি বেসরকারি বিনিয়োগ করতে অনুরোধ করা হয়েছে। এজন্য কর ছাড়, মালিকানাসহ বিভিন্ন সুবিধার কথা তুলে ধরা হয়েছে। বিদ্যুৎ উৎপাদন, সিদ্ধির গঞ্জ ও ঘোড়াশালে বিদ্যমান দুটি বিদ্যুৎকেন্দ্র উন্নয়নে রাশিয়া মত দিয়েছে।

বিজ্ঞাপন

বৈঠকে জানানো হয়, পারমাণবিক বিদ্যুতের পাশাপাশি বিমানের উন্নয়ন, প্যাসেঞ্জার বিমান, পেট্রোবাংলা শক্তিশালীকরণ এবং শিক্ষার মান বাড়াতে রাশিয়া সহায়তা দেবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে, মনোয়ার আহমেদ জানান, রাশিয়ার নবটেক কোম্পানি স্বল্প সুদে এলএনজি আমদানির সুযোগ দেওয়ার ক্ষেত্রে আগ্রহ দেখিয়েছে।

রাশিয়ার কৃষি উপমন্ত্রী ইলিয়া ভি. সেচটাকো বলেন, রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ ভালভাবে এগিয়ে চলছে। এই প্রকল্প বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ব্যাপক সম্ভাবনা দেখাচ্ছে। রাশিয়ান ফেডারেশন বিশ্বব্যাপী পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের দক্ষ জনশক্তি তৈরিসহ তথ্য প্রযুক্তি খাতে উন্নয়নে কাজ করা হবে।

বাংলাদেশ-রাশিয়া বৈঠক

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর