Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্লাস্টিক দূষণের বিরুদ্ধে শিক্ষার্থীদের প্রতিবাদ


১৪ নভেম্বর ২০১৯ ১৬:৫৭

ঢাকা: বিশ্বে প্লাস্টিক দূষণকারী শীর্ষ পাঁচটি কোম্পানির বিরুদ্ধে ঢাকায় প্রতিবাদী মানববন্ধন ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা। সমাবেশে তারা একবার ব্যবহারের উপযোগী প্লাস্টিক দূষণকারী বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছে।

মানববন্ধনে কোকা-কোলা, ইউনিলিভার, নেসলে, পেপসিকো ও মনডেলেজ ইন্টারন্যাশনাল— এই পাঁচটি কোম্পানিকে শীর্ষ প্লাস্টিক দূষণকারী হিসেবে শনাক্ত করা হয়। চলতি বছরের সেপ্টেম্বর মাসে বিশ্বব্যাপী ‘ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক’ পরিচালিত ব্র্যান্ড অডিট থেকে প্রতিষ্ঠানগুলোকে শীর্ষ প্লাস্টিক দূষণকারী হিসেবে চিহ্নিত করা হয়।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এই প্রতিবাদী মানববন্ধনে ঢাকার বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ছাড়াও গার্লস গাইড, বিভিন্ন পেশার নাগরিক ও সাংবাদিকরা অংশ নেন।

বক্তারা বলেন, একবার ব্যবহারের উপযোগী প্লাস্টিকের দূষণ মাত্রা ছাড়িয়ে গেছে। প্লাস্টিক দূষণকারী বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত প্লাস্টিক বর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা করে না। ফলে প্রকৃতিতে প্লাস্টিকের দূষণ বিরূপ প্রভাব রাখছে। নদী ও সাগরের পাশাপাশি ভূমিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বক্তারা বলেন, ব্র্যান্ড অডিট নামক কার্যক্রমের মাধ্যমে প্লাস্টিক দূষণকারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে চাপ প্রয়োগ করতে হবে, যেন তারা প্লাস্টিক উৎপাদন কমায়। প্লাস্টিক মানুষের স্বাস্থ্য ও সভ্যতার জন্য এখন অনেক বড় হুমকি।

‘ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক’ আন্দোলনের এই কর্মসূচিতে বাংলাদেশসহ সারাবিশ্বের ৫১টি দেশের ৭২ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক অংশ নিচ্ছেন। তারা ব্র্যান্ড অডিটের মাধ্যমে ৪৮৪টি ব্র্যান্ডের ৪ লাখ ৭৬ হাজার ৪২৩টি প্লাস্টিক পণ্যের মোড়ক সংগ্রহ করেন, যা প্রায় ৪৩ভাগ বাজার দখল করে আছে।

প্লাস্টিক দূষণের বিরুদ্ধে একটি আন্তর্জাতিক আন্দোলন ‘ব্রেক ফ্রি ফ্রম প্লাস্টিক’। ২০১৬ সালের সেপ্টেম্বরে যাত্রা শুরুর পর থেকে বিশ্বজুড়ে প্রায় ১,৫০০টি সংগঠন প্লাস্টিক দূষণের বিরুদ্ধে আন্দোলন করে আসছে। একবার ব্যবহারের উপযোগী প্লাস্টিকের ব্যবহার কমানো এবং প্লাস্টিক দূষণ সংকটের স্থায়ী সমাধানের দিকে এগিয়ে যাওয়ার দাবি জানিয়ে আসছে তারা।

একবার ব্যবহার উপযোগী প্লাস্টিক প্লাস্টিক প্লাস্টিক দূষণ প্লাস্টিকের বিরুদ্ধে প্রতিবাদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর