Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাজ্যে শীর্ষ ব্যবসায়ীদের সম্মেলনকে ঘিরে নির্বাচনি প্রচারণা


১৮ নভেম্বর ২০১৯ ০৯:৫০

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনকে সামনে রেখে শীর্ষ ব্যবসায়ীদের কাছে ভোট চাইতে যাচ্ছেন প্রধানমন্ত্রী বরিস জনসন ও লেবার নেতা জেরমি করবিন। সোমবার (১৮ নভেম্বর) দেশটির ব্যবসায়ী নেতাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ জোট কনফেডারেশন অব ব্রিটিশ ইনডাস্ট্রিজের (সিবিআই) সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে এই দুই নেতার। খবর রয়টার্স।

এদিকে, সিবিআই সম্মেলনে যোগ দিয়ে বরিস জনসন কনজারভেটিভ পার্টির হয়ে কথা বলবেন। পুনঃনির্বাচিত হলে দ্রুত ব্রেক্সিট বাস্তবায়ন করে যুক্তরাজ্যের অর্থনৈতিক ভগ্নদশা কাটিয়ে তোলার প্রতিশ্রুতিও দিতে পারেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

অপরদিকে, লেবার পার্টির পক্ষ থেকে জেরমি করবিন গুরুত্ব দিয়ে তুলে ধরবেন জলবায়ু পরিবর্তনের প্রভাবে বদলে যাওয়া বিশ্ব ব্যবস্থায় যুক্তরাজ্য কিভাবে টিকে থাকবে সেই প্রস্তাবনা।

রাজনৈতিক বিশ্লেষকরা ধারণা করছেন, কনজারভেটিভ পার্টির নির্বাচনী ইশতেহারে ব্যবসায়ীদের জন্য কর কমানো, রাজস্ব মওকুফ, আয়ের বিপরীতে কর হ্রাসসহ গবেষণা ও উন্নয়নে বরাদ্দ বাড়ানোর ব্যাপারগুলো সিবিআই সম্মেলন থেকেই জনসম্মুখে আনা হবে। পাশাপাশি লেবার নেতা করবিন ঘোষণা করবেন নবায়নযোগ্য জ্বালানি ও পরিবহন ব্যবস্থার উন্নয়ন, পরিবেশবান্ধব শিল্প, টেকসই কৃষি, বনাঞ্চল রক্ষা সংক্রান্ত তাদের দলীয় ইশতেহারের কথা।

প্রসঙ্গত, ২০১৬ সালের গণভোটের সিদ্ধান্ত অনুসারে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে আসতে গিয়ে অনেক কাঠ খড় পোড়াতে হয় যুক্তরাজ্যকে। ব্রেক্সিট ডামাডোলের মধ্যে পড়ে যুক্তরাজ্যের অর্থনীতি বিনিয়োগকারীদের কাছে ক্রমশ আবেদন হারিয়েছে। অর্থনৈতিক অচলাবস্থা চারদিক থেকে ঘিরে ধরেছে বিশ্বের পঞ্চম বৃহৎ অর্থনীতির এই দেশটিকে। ব্রেক্সিট নিয়ে সর্বশেষ অচলাবস্থা কাটাতে চলতি বছরের ডিসেম্বরে দেশটিতে অনির্ধারিত এক জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেই নির্বাচনে অবতীর্ণ হওয়ার আগে শীর্ষ ব্যবসায়ীদের সম্মেলনে ছুটে যাচ্ছেন যুক্তরাজ্যের শীর্ষ রাজনৈতিক নেতৃত্ব।

বিজ্ঞাপন

কনজারভেটিভ জেরমি করবিন বরিস জনসন যুক্তরাজ্য লেবার সাধারণ নির্বাচন সিবিআই সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর