Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষার্থীদের দাবি পূরণে ২ সপ্তাহ সময় নিল বুয়েট প্রশাসন


১৮ নভেম্বর ২০১৯ ২০:২৫

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে চার্জশিটভুক্ত আসামিদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কারসহ শিক্ষার্থীদের তিন দফা দাবি পূরণে দুই সপ্তাহ সময় চেয়েছে বুয়েট প্রশাসন। আন্দোলনকারীরা জানিয়েছে, এর মধ্যে দাবি পূরণ হলে ক্লাস-পরীক্ষায় ফিরবেন তারা।

সোমবার (১৮ নভেম্বর) দুপুরে বুয়েট শহীদ মিনারে এক সংবাদ ব্রিফিংয়ে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ১৫তম ব্যাচের শিক্ষার্থী শীর্ষ সংশপ্তক এ তথ্য জানান।

বিজ্ঞাপন

বুয়েটের আন্দোলনকারী শিক্ষার্থীদের নতুন তিন দফা দাবিগুলো হলো- চার্জশিটের ভিত্তিতে অভিযুক্তদের স্থায়ী বহিষ্কার করা। আহসান উল্লাহ, তিতুমীর ও সোহরাওয়ার্দী হলের র‌্যাগের ঘটনায় অভিযুক্তদের অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি দেওয়া। সাংগঠনিক রাজনীতি ও র‌্যাগের জন্য সুস্পষ্ট বিভিন্ন ক্যাটাগরি ভাগ করে শাস্তির নীতিমালা করে বুয়েট একাডেমিক কাউন্সিল এবং সিন্ডিকেট থেকে অনুমোদন করে অর্ডিনেন্সে অন্তর্ভুক্ত করার জন্য পরবর্তী ধাপগুলোতে প্রেরণ করা।

এর আগে দুপুর দেড়টার দিকে উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলামের সঙ্গে আলোচনায় বসেন আন্দোলনকারীরা। আলোচনায় ছাত্র কল্যাণ দফতরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকরাও উপস্থিত ছিলেন। শিক্ষার্থীরা তিনটি দাবি দ্রুত বাস্তবায়নের দাবি জানান। পরে উপাচার্য ড. সাইফুল ইসলাম দাবিগুলো বিবেচনা করতে তিন সপ্তাহ সময় চান। তবে উপস্থিত ডিনরা দুই সপ্তাহের মধ্যেই বাস্তবায়নের সর্বোচ্চ চেষ্টা করবেন বলে জানান।

আলোচনা শেষে ছাত্র কল্যাণ দফতরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীদের সাথে আমাদের ফলপ্রসূ আলোচনা হয়েছে। তাদের দাবি পূরণের জন্য আমরা কিছুদিন সময় চেয়েছি। আশা করছি, আগামী দুই সপ্তাহের মধ্যে তাদের সব দাবি পূরণ করতে পারব।

বিজ্ঞাপন

এদিকে সংবাদ ব্রিফিংয়ে শীর্ষ সংশপ্তক বলেন, ‘তিন দাবি বাস্তবায়নে প্রশাসন দুই সপ্তাহের সময় চেয়েছেন। আমরা মেনে নিয়েছি। যদি দুই সপ্তাহের মধ্যে দাবি বাস্তবায়ন করা হয় তাহলে আমরা আসন্ন টার্ম পরীক্ষায় বসব। আর দাবি না মানলে ফের আন্দোলনে নামতে বাধ্য হব।

আবরার ফাহাদ চার্জশিট বুয়েট প্রশাসন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর