Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সড়কে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত, আপাতত সহনীয় মাত্রায় জরিমানা


১৯ নভেম্বর ২০১৯ ১১:২১

ঢাকা: অনেকটা শিথিলভাবেই শুরু হয়েছে নতুন সড়ক পরিবহন আইনের বাস্তবায়ন। প্রথম দিকে গাড়ির ফিটনেস না থাকা, চালকের লাইসেন্স না থাকা, যানবাহন রংচটা হওয়ায়, অতিরিক্ত ভাড়া আদায়, অতিরিক্ত যাত্রী বহনের মত ঘটনায় মামলা দিতে শুরু করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৯ নভেম্বর) রাজধানীর কয়েকটি মোড়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ভ্রাম্যমান আদালতকে তৎপর দেখা গেছে। রাজধানীর সড়কে ভ্রাম্যমাণ আদালতের চারটি টিম কাজ করছে।

বিআরটিএ চেয়ারম্যান ড. কামরুল ইসলাম সারাবাংলাকে জানান, ‘সড়কে বিভিন্ন অপরাধে সহনীয় মাত্রায় জরিমানা আদায় করার কাজ শুরু হয়েছে। তবে একই অপরাধের পুনরাবৃত্তি হলে জরিমানার পরিমাণ বাড়তে পারে।’

একটি সূত্র জানিয়েছে, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিজে নতুন আইনের বাস্তবায়ন দেখতে রাস্তায় নামতে চেয়েছিলেন। কিন্তু তার শারীরিক অবস্থা বিবেচনা করে প্রধানমন্ত্রী তা করতে নিষেধ করেছেন। তবে মন্ত্রীর নির্দেশনা অনুযায়ীই কাজ করছে বিআরটিএ।

বিআরটিএ চেয়ারম্যান ড. কামরুল ইসলাম সারাবাংলাকে জানান, ‘সড়কে বিভিন্ন অপরাধে সহনীয় মাত্রায় জরিমানা আদায় করার কাজ শুরু হয়েছে। তবে একই অপরাধের পুনরাবৃত্তি হলে জরিমানার পরিমাণ বাড়তে পারে।’

তিনি জানান, প্রথম দিকে গাড়ির ফিটনেস না থাকা, চালকের লাইসেন্স না থাকা, যানবাহন রংচটা হওয়ায়, অতিরিক্ত ভাড়া আদায়, অতিরিক্ত যাত্রী বহনের মত ঘটনায় মামলা দিতে শুরু করেছেন ভ্রাম্যমাণ আদালত।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মফিজ উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা আইনটি ধীরে ধীরে বাস্তবায়নের দিকে যাচ্ছে। হঠাৎ করে একেবারে না করে ধীরে ধীরে প্রয়োগ হচ্ছে। এখনও ক্যাম্পেইন চালিয়ে যাচ্ছি। নতুন আইনে বড় আকারে মামলা হচ্ছে। এর জন্য সময় লাগবে। জরিমান সহনীয় মাত্রায় করা হচ্ছে।’

এদিকে বিআরটিএর তৎপরতার কারণে সোমবার (১৮ নভেম্বর) ও মঙ্গলবার (১৯ নভেম্বর) রাজধানীতে গণপরিবহনের সংখ্যা কিছুটা কম দেখা দেখে। আবার ফিটনেস না থাকায় অনেক বাস রাজধানীর পথে নামাননি মালিকরা। ফলে দেখা দিয়েছে পরিবহন সংকট। রাজধানীর বিভিন্ন পয়েন্টে বাসের অপেক্ষায় থাকতে দেখা গেছে যাত্রীদের। রাজধানীর গাবতলী থেকে পল্টনগামী কিছু বাস থেকে যাত্রীদের কল্যাণপুরে নামিয়ে দেওয়ার ঘটনাও ঘটেছে।

অন্যদিকে নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে দেশের বিভিন্ন জেলায় অঘোষিত পরিবহন ধর্মঘট চলছে। নতুন আইনের প্রতিবাদে গাজীপুরের মাওনায় ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পরিবহন শ্রমিকরা।

গণপরিবহন সংকট সড়ক পরিবহন আইন


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর