Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিসেম্বরেই আদালতে উঠছে রোহিঙ্গা গণহত্যার মামলা


১৯ নভেম্বর ২০১৯ ১১:৩৬

রাখাইনে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলা জাতিসংঘের সর্বোচ্চ আদালতে উঠছে আগামী ডিসেম্বরে। ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পক্ষ থেকে সোমবার (১৮ নভেম্বর) এই তথ্য জানানো হয়েছে। খবর সাবাহ নিউজ।

এর আগে, অর্গানাইজেশন অব ইসলামিক কো অপারেশনের (ওআইসি) পক্ষ থেকে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ নিয়ে আসে। ১৯৪৮ সালের জাতিসংঘ গণহত্যা কনভেশনের অধীনে মামলা দায়ের করে আন্তর্জাতিক আদালতে। মামলায় উল্লেখ করা হয় মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের ওপর জাতিগত নিধন অভিযানের উদ্দেশ্যে গণহত্যা চালিয়েছে, শুধু তাই নয় রোহিঙ্গা নারীদের ধর্ষণ ও তাদের সম্পদ লুন্ঠন করা হয়েছে।

আইসিজে তাদের বিবৃতিতে জানিয়েছে, ডিসেম্বরের ১০ থেকে ১২ তারিখ পর্যন্ত ওই গণহত্যার মামলায় গণশুনানি অনুষ্ঠিত হবে।

গাম্বিয়ার আইনজীবীরা জানিয়েছেন, তারা শুনানি শেষ করে খুব দ্রুতই এ ব্যাপারে আদালতের সুনির্দিষ্ট নির্দেশনা প্রত্যাশা করছেন।

প্রসঙ্গত, ২০১৭ সালে রাখাইন প্রদেশে মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানের মুখে প্রায় আট লাখ রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে চলে আদেশে। মিয়ানমারের সীমান্ত সংলগ্ন কক্সবাজার জেলায় স্থাপিত অস্থায়ী ক্যাম্পগুলোতে তারা মানবেতর জীবন যাপন করছেন। ইতোমধ্যেই কয়েকদফা রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ নেওয়া হলেও মিয়ানমারের সদিচ্ছার অভাবে তা আলোর মুখ দেখেনি।

আন্তর্জাতিক আদালত গণহত্যা গাম্বিয়া ডিসেম্বর মিয়ানমার রোহিঙ্গা শুনানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর