Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগান সরকারের সঙ্গে তালেবানের বন্দি বিনিময়


১৯ নভেম্বর ২০১৯ ১৬:১৪

আফগানিস্তানের জাবুল প্রদেশের নাও বাহার জেলায় জিম্মি করে রাখা একজন আমেরিকান ও একজন অস্ট্রেলিয়ান নাগরিককে মুক্তি দিয়েছে তালেবান জঙ্গিরা। আফগান সরকার তিন তালেবান সদস্যকে মুক্তি দিয়ে কাতারে যাওয়ার সুযোগ দেওয়ার পর তালেবান জিম্মিদের মুক্তি দিল। মঙ্গলবার (১৯ নভেম্বর) তালেবানের একজন মুখপাত্রের বরাতে এ খবর জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস।

২০১৬ সাল থেকে তালেবান জঙ্গিদের হাতে জিম্মি হয়েছিলেন আমেরিকার নাগরিক কেভিন কিং এবং অস্ট্রেলিয়ার নাগরিক টিমোথি উইকস। তারা দুইজনই কাবুলের আমেরিকান ইউনিভার্সিটির অধ্যাপক।

তবে, তাদেরকে আফগান সরকার না মধ্যস্থতাকারী নাকি মার্কিন বাহিনীর কাছে হস্তানন্তর করা হয়েছে সে ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি।

এর আগে, আফগান সরকার তালেবানের তিনজন সদস্যকে মুক্তি দেয়। পরবর্তীতে তাদের কাতারে পাঠিয়ে দেওয়া হয়। তাদের মধ্যে তালেবানের উপপ্রধান সিরাজ উদ্দীন হাক্কানির  ছোটভাই আনাস হাক্কানিও রয়েছেন। যিনি ভয়ংকর হাক্কানি নেটওয়ার্কেরও একজন নেতা। তারা কাতারে গিয়ে পৌঁছানোর আগে ওই দুই জিম্মিকে ছেড়ে দিতে রাজি হয়নি তালেবান।

এদিকে, প্রেসিডেন্টের মুখপাত্র সেদিক সিদ্দিক জানিয়েছেন, বন্দি বিনিময়ের ব্যাপারে খোঁজ খবর নিতে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে টেলিফোন করে খোঁজ খবর নিয়েছেন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রেইন।

অস্ট্রেলিয়া আফগানিস্তান আমেরিকা আশরাফ ঘানি কাবুল টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর