Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলা চলচ্চিত্রকে বিশ্ববাজারে পৌঁছাতে চায় সরকার: তথ্যমন্ত্রী


২০ নভেম্বর ২০১৯ ১৪:৩৭

ঢাকা: বাংলা চলচ্চিত্রকে স্বর্ণযুগে ফিরিয়ে নেওয়ার পাশাপাশি বিশ্ব বাজারে এই মাধ্যমটিকে জনপ্রিয় করার চিন্তা করছে সরকার। সেইসঙ্গে দেশের যেসব সিনেমা হল বন্ধ হয়ে গেছে, তা খুলতে হল মালিকদের সহজ শর্তে ঋণ দেওয়ার কথা জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (২০ নভেম্বর) দুপুরে সচিবালয়ে বাংলাদেশ চলচ্চিত্র সমিতির নবনির্বাচিত কমিটির সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী জানান, বাংলাদেশের চলচ্চিত্র খারাপ পর্যায়ে চলে গিয়েছিল। যদিও সে অবস্থা থেকে বর্তমানে উত্তরণ ঘটেছে। এখন অনেক ভালো মানের সিনেমা তৈরি হচ্ছে। কিন্তু সরকার বাংলা চলচ্চিত্রকে সেই সত্তুরের স্বর্ণযুগে নিয়ে যেতে চায়। স্বর্ণযুগে পৌঁছাতে অনেক কাজ করতে হবে।

তিনি আরও জানান, সরকার চলচ্চিত্রকে সুরক্ষা দিতে অনেক পদক্ষেপ নিয়েছে। এফডিসির দৈন্যদশা কাটাতে ৩২২ কোটি টাকার নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আগামী চার বছরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। ১০০ একর জায়গার ওপর গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু ফিল্মসিটি নির্মাণ হচ্ছে। যা হবে বিশ্বমানের।

ড. হাছান মাহমুদ বলেন, ‘ভালো সিনেমা নির্মাণ করতে সরকারি অনুদান ৬০ লাখ থেকে ৭৫ লাখে উন্নীত করা হয়েছে। অনুদানের ছবিগুলো যাতে ভালোভাবে নির্মিত হয় সেজন্য এই টাকা বাড়ানো হয়েছে। আর্টফিল্মের জন্য আলাদা অনুদান দেওয়া হবে।’

মন্ত্রী জানান, বাংলা চলচ্চিত্র বিশ্ববাজার দখল করবে এটাই লক্ষ্য সরকারের। একের পর এক সিনেমা হল বন্ধ হচ্ছে। এটা খুব দুঃখজনক। ওইসব বন্ধ হল আবার খুলতে মালিকদের সহজ শর্তে ঋণ দেওয়ার ব্যবস্থা করা হবে। এ নিয়ে অর্থমন্ত্রণালয়ের সংঙ্গে বৈঠকও করা হয়েছে বলে জানান তথ্যমন্ত্রী। পাশাপাশি সিনেমা হলগুলো আধুনিকায়ন করারও তাগিদ দেন তিনি।

আগামী দেড় বছরের মধ্যে চট্টগ্রামে চারটি সিনেপ্লেক্স হবে বলেও জানান ড. হাছান মাহমুদ।

ড. হাছান মাহমুদ তথ্যমন্ত্রী বাংলা চলচ্চিত্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর