Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্মঘটে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছানোর ব্যবস্থা করলেন পুলিশ


২০ নভেম্বর ২০১৯ ১৭:৩৬

ঢাকা: নতুন সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে অঘোষিত পরিবহন ধর্মঘটে রাজধানীর ডেমরা, যাত্রাবাড়ী ও সায়েদাবাদ এলাকায় বিক্ষুব্ধ পরিবহন শ্রমিকরা সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয়। রিকশাও চলাচলও ছিল খুব কম। ফলে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে যেতে বিপাকে পড়তে হয়েছে। এমন সময় ট্রাফিক কার্যক্রম দেখতে সেখানে হাজির হন ডেমরা ট্রাফিক জোনের সহকারী কমিশনার মো. রবিউল ইসলাম রাজু। তিনি পরে নিজের গাড়ীতে করে শিক্ষার্থীদের কেন্দ্রে পৌছানোর ব্যবস্থা করেন।

বুধবার (২০ নভেম্বর) সকাল ৯টার পর থেকেই রাজধানীর যাত্রাবাড়ী, সায়েদাবাদসহ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুপাশে শিক্ষার্থী ও অভিভাবকদের ভিড় জমে। সবার চোখেমুখে ছিল উদ্বেগ উৎকণ্ঠার ছাপ।

তিনি জানতে পারেন, দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীরা সকলেই পিএসসির পরীক্ষার্থী। তাছাড়া সরকারি তোলারাম কলেজের দ্বাদশ শ্রেণির পরীক্ষা চলায় সেখানকার শিক্ষার্থীরা দাঁড়িয়ে ছিলেন গাড়ির অপেক্ষায়। তখন তিনি নিজের ব্যবহৃত গাড়ি দিয়ে তাদের কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানোর ব্যবস্থা করেন। শিক্ষার্থীদের তুলে ড্রাইভার দিয়ে পাঠিয়ে দেন তিনি। গাড়ি ফিরে আসার পর আবারও শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন স্কুল ও তোলারাম কলেজে পাঠান তিনি।

এছাড়া আশপাশ থেকে আসা কয়েকটি পিকআপ ভ্যান ভাড়া করেও শিক্ষার্থী-অভিভাবকদের কেন্দ্রে পৌঁছানোর ব্যবস্থা করেন তিনি।

আবু বকর সিদ্দিক নামে ডেমরা এলাকার একজন অভিভাবক সারাবাংলাকে বলেন, এমনিতেই পরীক্ষার্থী নিয়ে অভিভাবকদের দুশ্চিন্তায় থাকতে হয়। তার ওপর সড়কে নেই যানবাহন। ভ্যানে যেতেও বাধা দেয় পরিবহন শ্রমিকরা। খুব টেনশন হচ্ছিল। চোখে অন্ধকার দেখছিলাম। এমন সময় পুলিশের সহকারী কমিশনার রাজু এসে হাজির হন। সকলকে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর ব্যবস্থা করেন। এতে আমরা অনেক খুশি হয়েছি। সত্যিই আমরা মুগ্ধ পুলিশের এমন কাজে।

এ ব্যাপারে জানতে চাইলে রবিউল ইসলাম সারাবাংলাকে বলেন, পুলিশিংয়ের বাইরেও আমাদের অনেক নৈতিক দায়িত্ব থাকে। তাছাড়া এসব ক্ষুদে শিক্ষার্থীরা আমাদের ভবিষ্যৎ। তাদের ও উদ্বিগ্ন অভিভাবকদের কথা বিবেচনায় নিয়ে আমি গাড়ি থেকে নেমে তাদের কেন্দ্রে পৌঁছানোর সুযোগ করে দেই। এসব সড়কে ফুট ওভার ব্রিজ নেই, রাস্তা বন্ধ। আমার টিমসহ আমি দ্রুত উদ্যোগ নেই এবং পরীক্ষার্থীদের রাস্তা পার করে দেই।

তিনি আরও বলেন, পরিবহন ধর্মঘটে দেরি করে পৌঁছানোর কারণে সরকারি তোলারাম কলেজে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া হয়নি। এ বিষয়ে কলেজের প্রিন্সিপালের সাথেও কথা বলেন রবিউল ইসলাম। তার অনুরোধে শিক্ষার্থীদের পরবর্তীতে আবারো পরীক্ষা নেওয়ার প্রতিশ্রুতি দেন প্রিন্সিপাল।

সড়ক পরিবহন আইন-২০১৮ স্থগিত ও সংশোধনের দাবিসহ নয় দফা দাবিতে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে। ট্রাক শ্রমিকদের কর্মবিরতি পাশাপাশি অঘোষিত পরিবহন ধর্মঘটও চলছে। যার কারণে সড়কে যাত্রীবাহী পরিবহন নেই বললেই চলে।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর