Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘তূর্ণার লোকোমাস্টার ও গার্ড সিগন্যাল অমান্য করায় দুর্ঘটনা’


২০ নভেম্বর ২০১৯ ১৭:১২

ঢাকা: ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ এলাকায় লোকোমাস্টার ও গার্ড সিগন্যাল অমান্য করায় উদয়ন এক্সপ্রেসকে ধাক্কা দেয় তূর্ণা এক্সপ্রেস এবং দুর্ঘটনা ঘটে।

বুধবার (২০ নভেম্বর) বিকেলে রেল মন্ত্রণালয় গঠিত তিন সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদনের বরাতে এ তথ্য জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

তিনি বলেন, দুর্ঘটনায় দায়ীদের তাৎক্ষণিক সাময়িক বরখাস্ত করা হয়েছিল। এখন অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হবে। পরে প্রয়োজনীয় শাস্তি দেওয়া হবে।

মন্দবাগ ট্র্যাজেডির পর পাঁচটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। এর মধ্যে তিনটি কমিটি তাদের প্রতিবেদনে বিস্তারিত বিবরণ দিয়েছে। কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন, সাক্ষ্যপ্রমাণ পর্যালোচনা ও পারিপার্শ্বিক অবস্থা বিবেচনা করে যে সিদ্ধান্তে উপনীত হয়েছেন, তা প্রায় একইরকম বলে জানান মন্ত্রী।

প্রতিবেদনগুলোর তথ্য তুলে ধরে তিনি বলেন, আন্তঃনগর ৭৪১ নম্বর তূর্ণা নিশীথার লোকোমাস্টার, সহকারী লোকোমাস্টার ও গার্ড সিগন্যাল যথাযথভাবে পর্যবেক্ষণ না করায় এ দুর্ঘটনা ঘটেছে। কমিটিগুলো তূর্ণা নিশীথার লোকোমাস্টার তাহের উদ্দিন, সহকারী লোকোমাস্টার অনুপ দেব ও গার্ড মো. আব্দুর রহমানকে দায়ী করেছে।

মন্ত্রী আরও বলেন, দুর্ঘটনার আগে চালক যে সময় পেয়েছেন, চাইলে তিনি ট্রেন থামাতে পারতেন। কিন্তু তিনি সঠিক সময়ে সঠিক ব্রেক প্রয়োগ করেননি বলেই দুর্ঘটনা ঘটেছে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত সোমবার (১১ নভেম্বর) দিবাগত রাত ৩টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগে চট্টগ্রাম থেকে ঢাকাগামী তূর্ণা নিশীথা এক্সপ্রেসের সঙ্গে সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেসের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। এ দুর্ঘটনায় হাসপাতালে চিকিৎসাধীনসহ মোট ১৭ জনের মৃত্যু হয়। আহত হন অর্ধশতাধিক।

বিজ্ঞাপন

উদয়ন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনা তূর্ণা এক্সপ্রেস মন্দবাগ ট্র্যাজেডি মুখোমুখি সংঘর্ষ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর