Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম জেলা পুলিশের ৩ বছরের অর্জন নিয়ে সংকলন প্রকাশ


২০ নভেম্বর ২০১৯ ১৯:৪৭

চট্টগ্রাম ব্যুরো: আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন ও অভ্যন্তরীণ উন্নয়নে গত তিন বছরের কর্মকাণ্ড নিয়ে ‘অগ্রযাত্রা’ নামে একটি সংকলন প্রকাশ করেছে চট্টগ্রাম জেলা পুলিশ। সংকলনটি সম্পাদনার দায়িত্বে ছিলেন চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনা।

বুধবার (২০ নভেম্বর) সকাল ১১ টায় নগরীর হালিশহরে চট্টগ্রাম জেলা পুলিশ লাইনসের সিভিক সেন্টারে এক অনুষ্ঠানে সংকলনের মোড়ক উন্মোচন করেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক। এসময় অতিরিক্ত ডিআইজি আবুল ফয়েজও ছিলেন।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে ডিআইজি ফারুক বলেন, ‘পুলিশের চাকরিতে এমনিতেই ২৪ ঘণ্টা ব্যস্ত সময় পার করতে হয়। আর যিনি একটি জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্বে থাকেন, তার ব্যস্ততা তো নানামুখী। ব্যস্ত ও গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকেও চট্টগ্রামের পুলিশ সুপার তাদের কর্মকাণ্ড নিয়ে সংকলন প্রকাশের সাহস করেছেন এবং সেটি প্রকাশ করেছেন। এটি নিঃসন্দেহে দুরুহ কাজ। চট্টগ্রাম জেলা পুলিশ এক্ষেত্রে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। এ ধরণের স্মরণিকার মাধ্যমে পুলিশের জনহিতকর ও কল্যাণমূলক কর্মকাণ্ড জনসম্মুখে প্রচারের প্লাটফর্ম তৈরি হয়েছে। আমি আশা করব, অন্যান্য জেলার পুলিশ সুপারেরাও এ ধরনের সৃজনশীল কাজে এগিয়ে আসবেন।’

তিনি আরও বলেন, ‘যে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ এগিয়ে চলছে, অগ্রগতির সে ধারাকে সমুন্নত রাখতে সকলকে দায়িত্ব নিতে হবে। জনপ্রত্যাশা অনুযায়ী দেশে আধুনিক, ডিজিটাল ও জনবান্ধব পুলিশি সেবা নিশ্চিত করতে আমরা বদ্ধপরিকর। সে লক্ষ্যে জেলা পুলিশ ইউনিটগুলোর সামগ্রিক উন্নয়নে নানামুখী কর্মকাণ্ড অব্যাহত আছে।’

বিজ্ঞাপন

চট্টগ্রামের পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর নিরলস প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে। পুলিশ বাহিনীতেও পরিবর্তনে ছোঁয়া লেগেছে। আধুনিক পুলিশি ব্যবস্থার স্বপ্নযাত্রায় এগিয়ে যাচ্ছে চট্টগ্রাম জেলা পুলিশ। এজন্য গত তিনবছরে আমরা যেসব কর্মকাণ্ডের মধ্য দিয়ে সাফল্য পেয়েছি, সেই অর্জনের গল্প তুলে ধরা হয়েছে এই সংকলনে। এই সংকলন প্রকাশ করতে আমার সঙ্গে কর্মকর্তারাও অক্লান্ত পরিশ্রম করেছেন।’

সদ্য অতিরিক্ত ডিআইজি হিসেবে পদোন্নতি পাওয়া এসপি মিনা চট্টগ্রাম জেলা পুলিশ থেকে বিদায়ের আগে ৩৪৪ পৃষ্ঠার এই সংকলন বের করলেন। এতে চট্টগ্রাম জেলা পুলিশের ইতিহাস, গত ৩ বছরে অভিযান, অস্ত্র ও মাদক উদ্ধার, জঙ্গিবাদ বিরোধী বিভিন্ন উদ্যোগ, উন্নয়ন প্রকল্প ও জনহিতকর কর্মকাণ্ড এবং সাফল্য ও অর্জনের তথ্যচিত্র তুলে ধরা হয়েছে।

এদিকে একইস্থানে দুপুরে অনুষ্ঠিত হয়েছে বিশেষ অপরাধ পর্যালোচনা সভা। ডিআইজি খন্দকার গোলাম ফারুকের সভাপতিত্বে এই সভায় চট্টগ্রাম রেঞ্জের ১১ জেলার পুলিশ সুপার, সকল থানার অফিসার ইনচার্জসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় অক্টোবর মাসে অপরাধ দমন, আইনশৃঙ্খলা রক্ষা ও গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটনে ভূমিকা রাখায় ১১ জেলার মধ্যে নুরে আলম মিনা শ্রেষ্ঠ পুলিশ সুপার বিবেচিত হয়েছেন। এসপি মিনাকে সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন ডিআইজি।

চট্টগ্রাম পুলিশ সংকলন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর