Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দশম মেলায় আয়কর আদায় ২৬১৩ কোটি টাকা


২০ নভেম্বর ২০১৯ ২২:১০

ঢাকা: দশম আয়কর মেলায় সাত দিনে ২ হাজার ৬১৩ কোটি লাখ ৮৫ হাজার ৬৬৮ টাকার আয়কর জমা দিয়েছেন করদাতারা। গেল বছর মেলা থেকে এ সংগ্রহের পরিমাণ ছিল ২৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। সে হিসাবে গত বছরের তুলনায় এবারের মেলা থেকে আয়কর আদায়ের পরিমাণ ১৪৫ কোটি টাকার কিছু বেশি।

বুধবার (২০ নভেম্বর) রাতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এনবিআর জানিয়েছে, মেলায় এবার রিটার্ন জমা দিয়েছেন ৬ লাখ ৫৫ হাজার ৯৫ জন করদাতা। এর আগের বছরের মেলায় রিটার্ন দাখিল করেছিলেন ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩ জন। মেলায় এবার সেবা নিয়েছেন সাড়ে ১৮ লাখের বেশি করদাতা। আর নতুন কর নিবন্ধন করেছেন প্রায় ৩৩ হাজার।

বুধবার মেলার সপ্তম ও শেষ দিনে রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ১৫ হাজার ১৮৫ জন। আয়কর আদায়ের পরিমাণ ৫৯৭ কোটি ১ লাখ ৬৪ হাজার ৫৪৮ টাকা। শেষ দিনে নিবন্ধন করেছেন ৬ হাজার ১৩০ জন।

মেলায় এবারের বিশেষ আকর্ষণ ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কর পরিশোধ। ই-পেমেন্ট পদ্ধতি ব্যবহার করে করদাতারা রকেট, নগদ, বিকাশ, ইউপে শিওর ক্যাশ, ক্রেডিট ও ডেবিট কার্ডের মাধ্যমে  তাদের আয়কর জমা দিতে পেরেছেন। এবারের মেলায় ই-পেমেন্টে ৬ হাজার ৪২০ জন করদাতা ৪ কোটি ৫৯ লাখ টাকা আয়কর জমা দিয়েছেন।

মেলার এবারে স্লোগান ছিল ‘সবাই মিলে দেবো কর, দেশ হবে স্বনির্ভর’। এবারের প্রতিপাদ্য ছিল ‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’। ১৪ নভেম্বর শুরু হওয়া এই মেলা শেষ হয়েছে বুধবার রাতে। সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রতিদিনই অফিসার্স ক্লাব প্রাঙ্গণে ছিল করদাতাদের উপচে পড়া ভিড়। হয়রানি ছাড়া কর দিতে পেরে অনেকেই তাদের সন্তুষ্টির কথা জানিয়েছেন।

আয়কর মেলা এনবিআর দশম আয়কর মেলা রিটার্ন দাখিল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর