Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পৃথিবীর নবীনতম দেশ হচ্ছে কোনটি?


২১ নভেম্বর ২০১৯ ০৯:২২

পাপুয়া নিউ গিনির দ্বীপরাজ্য বোগাইনভেইল। ৯ হাজার ৩ শ ১৮ বর্গ কিলোমিটারের এই ভূখণ্ড থেকে খুব দ্রুতই আসতে পারে স্বাধীনতার ঘোষণা। খবর বিবিসির।

শনিবার (২৩ নভেম্বর) নিজেদের পরিচয় নিশ্চিত করতে ভোটকেন্দ্রে চোখ রাখবেন দ্বীপটির ২ লাখ ৭০ হাজার বাসিন্দা। ভোট চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত। যদিও আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা অর্জনের এটি প্রথম ধাপ।

স্বাধীনতার জন্য ৯ বছর সশস্ত্র লড়াই হয়েছে বোগাইনভেইলে। পরবর্তীতে আলোচনা ও গণভোটের নিশ্চয়তার মধ্য দিয়ে সে আন্দোলনের শান্তিপূর্ণ সমাপ্তি হয়। ধারণা করা হচ্ছে তিন-চতুর্থাংশ মানুষের ভোট থাকবে স্বাধীনতার পক্ষে।

১৯৭৫ সালে পাপুয়া নিউ গিনি স্বাধীন হলে বোগাইনভেইল রাজ্য হিসেবে স্বীকৃতি পায়। যদিও এ ব্যাপারে দ্বীপটির জনগণের তেমন আগ্রহ ছিল না। পরবর্তীতে বেশ কয়েকবার স্বাধীনতার দাবি তুললেও বোগাইনভেইলরা তা বাস্তবে রূপ দিতে পারেনি। ১৯৮৮ সালে শুরু হয় ৯ বছরের বিচ্ছিন্নতাবাদী আন্দোলন। এতে অন্তত ৪ থেকে ২০ হাজার মানুষের মৃত্যু হয়।

১৯৯৭ সালে আন্তর্জাতিক মধ্যস্থতায় বোগাইনভেইলে শান্তি ফিরে আসে। বোগাইনভেইল শান্তি চুক্তি ও ২০০৫ সালের স্বায়ত্তশাসিত সরকার নিশ্চয়তা দেয় স্বাধীনতা প্রশ্নে গণভোট হবে। এদিকে পাপুয়া নিউ গিনি জানিয়েছে, তারা চায় বোগাইনভেইল তাদের সঙ্গে থাকুক। তবে চূড়ান্ত সিদ্ধান্ত বোগাইনভেইলের জনগণের ওপর।

বোগাইনভেইল স্বাধীনতা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর