Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাংলাদেশিরা সাঁতার কেটে ইতালি যায়, ভারতে নয়’


২১ নভেম্বর ২০১৯ ১২:৪৯

বাংলাদেশিরা প্রয়োজনে সাঁতার কেটে ইতালি যাবে তবু ভারতে যায় না। কারণ যেখানে বেশি অর্থ উপার্জন করা যায়, সেখানে বাংলাদেশিদের লক্ষ্য থাকে। ভারতের মাথাপিছু আয় খুব বেশি নয়।

বুধবার (২০ নভেম্বর) দিল্লিতে বিদায়ী ভাষণে একথা বলেছেন ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী। খবর দ্য প্রিন্টের।

ভারতে বিজেপি সরকারের মতে ‘অবৈধ বাংলাদেশিরা’ দেশটির বিভিন্ন রাজ্যে বসবাস করছে। তাদের বিতাড়িত করতে আসামে করা হয়েছে এনআরসি। তবে বাংলাদেশের এই রাষ্ট্রদূতের মনে করেন না বাংলাদেশিরা অবৈধভাবে উন্নত কোনো দেশে না গিয়ে ভারতে যাচ্ছে।

সৈয়দ মোয়াজ্জেম আলী বলেন, বাংলাদেশিরা অবৈধভাবে উত্তপূর্ব ভারতে প্রবেশ করছে এরকম অভিযোগ রয়েছে… কিন্তু আমি বলছি, আমার দেশের একজন নাগরিক সমুদ্রে সাঁতার কেটে ইতালি যাবে ভারত নয়। কারণ যেখানে সে বেশি অর্থ উপার্জন করতে পারবে সেখানেই সে যাবে। ভারতের মাথাপিছু আয় খুব বেশি নয়।

প্রসঙ্গত, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের তথ্যমতে, ২০১৯ সালে বাংলাদেশের জিডিপি বৃদ্ধির পরিমাণ ৮ শতাংশ অপরদিকে ভারতের ৭.২।

সাবেক পররাষ্ট্রসচিব সৈয়দ মোয়াজ্জেম আলী ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে চুক্তিতে ভারতে হাইকমিশনারের দায়িত্ব পালন করে আসছিলেন। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানকে ভারতের হাইকমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর