Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরীক্ষা ছাড়াই আইনজীবী ঘোষণা, ব্যারিস্টার সুমনের রিট


২১ নভেম্বর ২০১৯ ১৬:০৫

ঢাকা: কোনো ধরনের পরীক্ষা না নিয়ে একজন বিচারপতির ছেলেকে হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে সনদ দেওয়ায় বার কাউন্সিলের সিদ্ধান্তের বিরুদ্ধে রিট দায়ের করা হয়েছে।

সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন। রিটে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, বার কাউন্সিলের সচিব ও সংশ্লিষ্ট আইনজীবীকে বিবাদী করা হয়েছে।

বিজ্ঞাপন

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চে রিটটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন তিনি।

রিটকারী আইনজীবী সায়েদুল হক সুমন জানান, আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত করার জন্য একজন বিচারপতির ছেলেকে কোনো ধরনের পরীক্ষা নেয়নি বার কাউন্সিল। অথচ তাকে হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে সনদ দিয়ে গেজেট জারি করা হয়েছে। এই গেজেট জারির বিরুদ্ধে রিট করা হয়েছে। পাশাপাশি এ সংক্রান্ত বার কাউন্সিল আইনের ২১ (১), (বি) এবং ৩০(৩) ধারা দুটিকে চ্যালেঞ্জ করা হয়েছে।

আইনজীবী সুমন বলেন, ‘একজন আইনের ডিগ্রিধারীকে বাংলাদেশ বার কাউন্সিলের রুল ও অর্ডারের বাইরে গিয়ে কোনোরকম পরীক্ষা ছাড়াই হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে ঘোষণা করা হয়েছে। যা বাংলাদেশ বার কাউন্সিলের রুলস এবং অর্ডার লঙ্ঘন।’

হাইকোর্টের একজন বিচারপতির ছেলে মোহাম্মদ জুম্মান সিদ্দিকীকে হাইকোর্টে প্রাকটিসের সনদ দিয়ে ৩১ অক্টোবর গেজেট দেয় বার কাউন্সিল।

গেজেটে বলা হয়, জুম্মান সিদ্দিকী আইন বিষয়ে স্নাতক ডিগ্রিধারী এবং তিনি নিউজিল্যান্ডের হাইকোর্টে প্রাকটিস করছেন। তাকে বাংলাদেশের বার কাউন্সিল অর্ডার ১৯৭২ সালের ২০ ধারা মোতাবেক বাংলাদেশের হাইকোর্ট বিভাগের আইনজীবী হিসেবে সনদ দেয় বাংলাদেশ বার কাউন্সিল।

বিজ্ঞাপন

টপ নিউজ বার কাউন্সিল ব্যারিস্টার সুমন রিট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর