Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নৌবাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা


২১ নভেম্বর ২০১৯ ১৮:০০

ঢাকা: সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী নৌবাহিনীর খেতাবপ্রাপ্ত ২১ জন বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের সংবর্ধনা দিয়েছেন। একইসঙ্গে তিনি ২০১৮-১৯ সালের বিভিন্ন ক্ষেত্রে বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ৩৬ জন নৌসদস্যদের মধ্যে শান্তিকালীন পদকও বিতরণ করেন।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) বনানীর নৌসদর সাগরিকা হলে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে এই সম্মাননা ও শান্তিকালীন পদক তুলে দেওয়া হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিনের পরিবারসহ পাঁচ জন বীর উত্তম, সাত জন বীর বিক্রম, আট জন বীর প্রতীক মুক্তিযোদ্ধা ও তাদের সন্তান এবং পরিবারের সদস্য, কর্মকর্তা ও বিপুল সংখ্যক নৌসদস্য উপস্থিত ছিলেন।

বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিনের কন্যা নুরজাহান বেগম বাবার পক্ষে সম্মাননা গ্রহণ করেন। এছাড়া বীর মুক্তিযোদ্ধা কমোডোর আব্দুল ওয়াহেদ চৌধুরী বীর উত্তম, বীর বিক্রম লে. কমান্ডার মো. জালাল উদ্দিন, বীর উত্তম ও মরহুম আফজাল মিয়া, বীর উত্তমের স্ত্রী মরিয়ম আফজালসহ উপস্থিত অন্যান্য খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়।

শান্তিকালীন পদক প্রদান অনুষ্ঠানে চার জনকে মরণোত্তর সেবা পদক প্রদান করা হয়। তাদের মধ্যে রয়েছেন— লে. কমান্ডার মো. ফিরোজ কবীর ও লে. কমান্ডার মোজাক্কির হোসেন খান। পাশাপাশি জাতিসংঘ মিশনে দায়িত্বরত অবস্থায় জীবন উৎসর্গের জন্য ই. লে. কমান্ডার মো. আশরাফ সিদ্দিকী ও মো. নুরুল ইসলাম, লিডিং সিম্যানকে (সিডি-২) মরণোত্তর অসামান্য সেবা পদকে ভূষিত করা হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে নৌবাহিনী প্রদান আওরঙ্গজেব স্বাধীনতা যুদ্ধের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী লাখো শহীদদের অবদানের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন।

তিনি বলেন, একটি কার্যকর ও পেশাদার নৌবাহিনী গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও বলিষ্ঠ নেতৃত্বে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। সেইসঙ্গে নৌবাহিনীকে আরও যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে সংযোজিত হয়েছে উল্লেখযোগ্য সংখ্যক যুদ্ধজাহাজ ও আধুনিক সামরিক সরঞ্জামা।

নৌবাহিনী তথা দেশমাতৃকার গৌরব সমুন্নত রাখতে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকল নৌসদস্যকে পেশাগত দক্ষতা ও কর্তব্যনিষ্ঠার সাথে কাজ করার আহ্বান জানান নৌবাহিনী প্রধান।

অ্যাডমিরাল আরওঙ্গজেব চৌধুরী নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আরওঙ্গজেব চৌধুরী বাংলাদেশ নৌবাহিনী মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা সশস্ত্র বাহিনী দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর