Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কঙ্গোতে হামের সংক্রমণ, আক্রান্ত হয়ে মারা গেছে ৫০০০


২২ নভেম্বর ২০১৯ ১৬:৪৫

২০১৯ সালে হাম আক্রান্ত হয়ে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে মারা গেছে ৫০০০। সবগুলো প্রদেশেই হামের পাদুর্ভাব দেখা দেওয়ার পর দেশটির স্বাস্থ্য বিভাগের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

এই বছরেই কঙ্গোতে প্রায় আড়াই লক্ষ মানুষ হামে আক্রান্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, পৃথিবীতে এখানেই সবচেয়ে দ্রুত ছড়িয়েছ এই রোগ। গত ১৫ মাসে ইবোলায় সারা বিশ্বে যতজন মারা গেছেন কেবলমাত্র কঙ্গোতেই হামে আক্রান্ত হয়ে তার দ্বিগুন মানুষ মারা গেছে।

বিজ্ঞাপন

এর আগে, সেপ্টেম্বরে কঙ্গো সরকার ও ডব্লিউএইচওর যৌথ উদ্যোগে ৮ লাখ শিশুর জন্য হাম প্রতিরোধে টিকাদান ক্যাম্পেইন চালু করে। কিন্তু দূর্বল অবকাঠামো, স্বাস্থ্যকেন্দ্রগুলোতে সন্ত্রাসী হামলা, নিয়মিত স্বাস্থ্যসেবা কার্যক্রমে বাধার কারণে হামের বিস্তার রোধ করা সম্ভব হয়নি। প্রায় ৪০ লাখ শিশুকে হাম প্রতিরোধক ভ্যাকসিনের আওতায় আনা হলেও কর্তৃপক্ষ মনে করছে এই সংখ্যা মোট শিশুর সংখ্যার অর্ধেকও নয়।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কঙ্গোর মোট হাম আক্রান্ত জনগোষ্ঠির অর্ধেকই শিশু।

প্রসঙ্গত, হাম একটি ভাইরাস ঘটিত রোগ। হামে আক্রান্ত হলে প্রথমে নাক চুলকানো শুরু হয়, তারপর সর্দি ও জ্বর হতে পারে। কয়েকদিনপর শরীরে দানা আকার র‍্যাশ ওঠে, প্রথমে মুখে এবং পর্যায়ক্রমিকভাবে সারা শরীরে ছড়িয়ে পড়ে। অধিকাংশ আক্রান্তরাই খুব দ্রুত সেরে ওঠে। তবে যদি হাম আক্রান্ত কারো নিউমোনিয়া হয় বা সংক্রমণ যদি ফুসফুস বা মস্তিষ্কে ছড়িয়ে পড়ে তাহলে তা মৃত্যুর কারণ হতে পারে।

প্রতি বছর হামের কারণে সারাবিশ্বে প্রায় ১ লাখ ১০ হাজার মানুষ মারা যায়।

বিজ্ঞাপন

৫০০০ কঙ্গো বিশ্ব স্বাস্থ্য সংস্থা মৃত্যু হাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর