Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরী, চীনের উদ্বেগ


২২ নভেম্বর ২০১৯ ১৯:১৮

দক্ষিণ চীন সাগরে একটি মার্কিন রণতরী ঢুকে পড়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে চীন। চীনের পক্ষ থেকে এই ঘটনাকে সার্বভৌমত্ব এবং নিরাপত্তার ওপর যুক্তরাষ্ট্রের অযাচিত হস্তক্ষেপ হিসেবে উল্লেখ করা হয়েছে। শুক্রবার (২২ নভেম্বর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং সু হাং গণমাধ্যমকর্মীদের সাথে আলাপকালে এই উদ্বেগের কথা জানান। খবর স্পুটনিক নিউজ।

গেং সু হাং বলেন, মার্কিন নৌ বাহিনীর রণতরী গ্যাব্রিয়েলে গিফোর্ড নভেম্বরের ২০ তারিখে স্পার্টলি দ্বীপে ঢুকে পড়ে। নভেম্বরের ২১ তারিখ মার্কিন মিসাইল ধ্বংসকারী ইউএসএস ওয়েন ই মেয়ার প্যারাসেল দ্বীপে ঢুকে পড়ে।

তিনি বলেন, এই ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্র চীনের সার্বভৌমত্ব এবং নিরাপত্তার জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে। দক্ষিণ চীন সাগরের শান্তিপূর্ণ পরিবেশ বিনষ্ট করে চীনের জন্য উদ্বেগের কারণ হিসেবে আবির্ভূত হয়েছে যুক্তরাষ্ট্র।

তিনি আরও বলেন, দক্ষিণ চীন সাগরের বর্তমান পরিস্থিতিতে সকল অংশীদারের মধ্যে শান্তিপূর্ন সহাবস্থান বিরাজ করছে। নিজেদের মধ্যে আমরা সংলাপের মাধ্যমে সমস্যা সমূহ চিহ্নিত করে সমাধানের চেষ্টা করছি। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এই ধরনের উস্কানিমূলক কর্মকান্ড বন্ধ করার জন্য আহবান জানাচ্ছি। তা না হলে চীন তাদের সার্বভৌমত্ব এবং নিরাপত্তা নিশ্চিত করতে ও দক্ষিণ চীন সাগরের শান্তিপূর্ণ পরিবেশ বজার রাখার স্বার্থে কঠোর থেকে কঠোরতর কর্মসূচি নিতে বাধ্য থাকবে।

যদিও বেইজিংয়ের পক্ষ থেকে এই ঘটনায় উদ্বেগ জানানো হয়েছে। তারপরও মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক আইনে অনুমোদন আছে এমন সব জায়গায়ই তারা তাদের জাহাজ পাঠাবে।

চীন দক্ষিণ চীন সাগর প্যারাসেল দ্বীপ মার্কিন রণতরী যুক্তরাষ্ট্র স্পার্টলি দ্বীপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর