Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘২০২৫ সালের মধ্যে শতভাগ ব্লক ইটের ব্যবহার নিশ্চিত করা হবে’


২৩ নভেম্বর ২০১৯ ২০:২৪

নওগাঁ: পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, আগামী ২০২৫ সালের মধ্যে শতভাগ ব্লক ইটের ব্যবহার নিশ্চিত করা হবে। ফসলি জমিতে ইটভাটা বন্ধ ও মাটির ব্যবহার কমাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

শনিবার (২৩ নভেম্বর) দুপুরে নওগাঁর ধামইরহাট উপজেলা অডিটোরিয়ামে রাজশাহী সামাজিক বন বিভাগ আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি ধামইরহাট বিটের সামাজিক বনায়নের ১৫৬ জন উপকারভোগীর হাতে লভ্যাংশের ২ কোটি ৯০ লাখ ৩০ হাজার টাকার চেক তুলে দেন।

সর্বোচ্চ লভ্যাংশের ১৩ লাখ ৭ হাজার ৯৭০ টাকার চেক পান উপজেলার ধুরইল গ্রামের মৃত নূর মোহাম্মদের ছেলে এরশাদ আলী।

এর আগে সকালে উপজেলার আলতাদীঘি শালবন পরিদর্শক করেন তিনি। এসময় একটি ‘মহুয়া’ গাছের চারা রোপন করেন মন্ত্রী।

শাহাব উদ্দিন বলেন, কৃষি জমিতে ইটভাটা বন্ধে আইন রয়েছে। দুই বা তিন ফসলি জমিতে কোনো অবস্থাতেই ইটভাটা নির্মাণ করতে দেওয়া হবে না। যারা অবৈধভাবে যত্রতত্র ইটভাটা গড়ে তুলেছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, আজ যারা শ্রমের মূল্য পেলেন, তাদের দেখে এলাকাবাসী উদ্বুদ্ধ হবেন। যেখানে পতিত জায়গা আছে, সেখানেই গাছ লাগাতে হবে। ২০২১ সালে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে দেশে ১ কোটি গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে। দেশ রক্ষায় ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন। আমাদের তার চেয়ে কম রয়েছে। এ জন্য আগে বনের জমি দখলমুক্ত করতে হবে। বনের এক ইঞ্চি জমিও যদি অবৈধ দখলে থাকে তাহলে তা উদ্ধার করা হবে।

দেশে ১৬-১৭ কোটি মানুষের জায়গা দিয়ে বন রক্ষা করা কঠিন হয়ে পড়েছে। বন উপকার করলেও আমরা তা রক্ষা করতে পারছি না— বলেন পরিবেশমন্ত্রী।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সভপতিত্ব করেন নওগাঁর জেলা প্রশাসক হারুন অর রশিদ। বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট শহীদুজ্জামান সরকার, বগুড়া সামাজিক বন অঞ্চলের বন সংরক্ষক জগলুল হোসেন, বিভাগীয় বন কর্মকর্তা আহমেদ নিয়ামুর রহমান, ধামইরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আজাহার আলী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলদার হোসেন, উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায়, বনবিট কর্মকর্তা আব্দুল মান্নান, রেঞ্জ বিট কর্মকর্তা ফরহাদ জাহান লিটন, পত্নীতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল গাফ্ফার, পাইকবান্ধা রেঞ্জের বিট কর্মকর্তা লক্ষণ চন্দ্র ভৌমিকসহ অনেকে।

ইটভাটা ফসলি জমি ব্লক ইট

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর