Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সক্ষমতা নেই তাই শান্তিপূর্ণ: কাদের, এভাবেই সরকার বদল: মওদুদ


১৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:২২

ঢাকা: আন্দোলনের ক্ষমতা নেই তাই শান্তিপূর্ণ কর্মসূচি দিয়েছে বিএনপি, এমন একটি মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১১টায় নারায়ণগঞ্জের কাঁচপুরে দ্বিতীয় সেতু নির্মাণের বিদ্যমান প্রকল্পের সুপারস্ট্রাকচারের লঞ্চিং কাজের উদ্বোধন কালে মন্ত্রী এসব কথা বলেন।

ওদিকে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন,  এই শান্তিপূর্ণ কর্মসূচির মধ্য দিয়েই সরকার বদল নিশ্চিত করা হবে। রাজধানীতে জাতীয় প্রেসক্লাবে একটি কর্মসূচিতে অংশ নিয়ে ব্যারিস্টার মওদুদ বলেন,  শান্তিপূর্ণ কর্মসূচির মধ্য দিয়ে সরকার বদলের দৃষ্টান্ত স্থাপন করব আমরা।

ওবায়দুল কাদের বলেন, আন্দোলনে অক্ষমতার কারণে বিএনপি শান্তিপূর্ণ কর্মসূচির অজুহাতে আদালত অবমাননা করছে। খালেদা জিয়ার গ্রেফতারের পর তারা অনশন, অবস্থান ও বিভিন্নভাবে প্রতিবাদ করেছে, কোথাও তো পুলিশ তাদের কোনো বাধা দেয়নি। তারা আদালত অবমাননা করছে, এটা তাদের মনে রাখতে হবে। এই কর্মসূচি সরকারের বিরুদ্ধে নয়।

তিনি আরো বলেন, আসলে বিএনপি নিজেরাই যদি নির্বাচন থেকে সরে দাঁড়ায় এবং সরে দাঁড়ানোর প্রতিবাদ যদি তারা প্রদর্শন করতে চায় তাহলে আমাদের তো কিছু করার নেই। আমরা প্রতিদ্বন্দ্বীতাহীন নিরামিষ নির্বাচনে যেতে চাই না।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেন, ‘গণত‌ন্ত্রের সংকট উত্তর‌ণে সম‌ঝোতার যে প‌রি‌বেশ তৈরি হ‌চ্ছি‌ল, সরকার খা‌লেদা‌কে জে‌লে নি‌য়ে সব দ্বার রুদ্ধ ক‌রে দি‌য়ে‌ছে, সংকট আরও ঘনীভূত করে‌ছে। এ দায় সরকা‌রের।’

বিজ্ঞাপন

বিএনপির আন্দোলন প্রসঙ্গে তিনি ব‌লেন, ‘এই প্রথম দৃষ্টান্ত স্থাপন কর‌ব যে, শান্তিপূর্ণ আ‌ন্দোল‌নের মাধ্য‌মে সরকারের পতন করা যায়।’

বিএনপির এ নেতা বলেন, ‘কোনো রাজ‌নৈ‌তিক সরকা‌রের অধী‌নে নির্বাচন হ‌তে দেওয়া হ‌বে না। কারণ রাজনৈতিক সরকারের অধীনে নির্বাচন হলে তা সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে না।’

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এতিমখানা দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডের পর দলটির পক্ষ থেকে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে যাচ্ছে দলটি। তারই পরিপ্রেক্ষিতে দুই নেতা এসব কথা বলেছেন।

সারাবাংলা/টিএম/এমএম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর