Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ে ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে চীনপন্থিদের ভরাডুবি


২৫ নভেম্বর ২০১৯ ১১:৩৭

হংকংয়ে রোববারের (২৪ নভেম্বর) ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনের প্রাথমিক ফলাফলে বড় জয় পেয়েছে গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের জোট। ভরাডুবি হয়েছে চীনপন্থি প্রার্থীদের। সোমবার (২৫ নভেম্বর) স্থানীয় গণমাধ্যমগুলোর বরাতে বিবিসি জানিয়েছে, ১৮ ডিস্ট্রিক্ট কাউন্সিলের মধ্যে ১৭টিতেই বিজয়ী হয়েছে গণতন্ত্রপন্থি আন্দোলনকারীদের সমর্থিত প্রার্থী।

প্রায় পাঁচ মাসেরও অধিক সময় ধরে হংকংয়ে চলমান সকারবিরোধী আন্দোলনের মধ্যে রোববারের এই নির্বাচন ছিল সরকারের জন্য শেষ পরীক্ষা ক্ষেত্র। যদিও সাম্প্রতিক সংঘর্ষ এবং উত্তাল পরিস্থিতির মধ্যে এই নির্বাচন অনুষ্ঠিত হবে কি না, তা নিয়ে সংশয় ছিল। কিন্তু শেষপর্যন্ত নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে এবং গণতন্ত্রপন্থিরা বড় জয় পেয়েছেন।

যদিও, মেইনল্যান্ড চায়না ও হংকংয়ের সরকারের পক্ষ থেকে মনে করা হয়েছিল যারা সরকার বিরোধী আন্দোলনে অংশ নেয়নি, নিশ্চুপ ছিলেন, তাদের সংখ্যাধিক্য। তাদের ভোটেই সরকারপন্থিরা জিতে যাবেন। কিন্তু, বাস্তবতা দেখা গেছে ভিন্ন। সম্ভাবনাময় অনেক বেইজিংপন্থি প্রার্থীরাও তাদের আসন থেকে হেরে গেছেন।

একজন বেইজিংপন্থি হেরে যাওয়া প্রার্থী জুনিয়াস হো বিবিসিকে জানিয়েছেন, ‘স্বর্গ এবং পৃথিবীর মধ্যে অদল বদল হয়ে গেছে’।

প্রসঙ্গত, হংকংয়ের ডিস্ট্রিক কাউন্সিল একটি স্থানীয় সরকার নির্বাচন। ডিস্ট্রিক কাউন্সিল নির্বাচনে নির্বাচিত প্রতিনিধিদের হাতে খুব বেশি ক্ষমতা থাকে না। কিন্তু প্রধান নির্বাহী ক্যারি লামের ব্যাপারে অনাস্থা প্রকাশের জন্য একটি গুরুত্বপূর্ন মাধ্যম ছিল এই নির্বাচন।

উল্লেখ করা যায় যে, সরকারবিরধী আন্দোলনের অন্যতম সংগঠক ও ডেমোসিস্টো পার্টির কর্মী জশুয়া ওং সরকারি বাঁধার মুখে এই নির্বাচনে প্রার্থী হতে পারেননি।

ক্যারি লাম গণতন্ত্রপন্থি চীনপন্থি জশুয়া ওং ডিস্ট্রিক্ট কাউন্সিল হংকং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর