Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহারাষ্ট্র সরকার নিয়ে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ, মঙ্গলবার রায়


২৫ নভেম্বর ২০১৯ ১৩:২০

মহারাষ্ট্রের নির্বাচনের ফলাফলকে পাশ কাটিয়ে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) একাংশকে সাথে নিয়ে সরকার গঠন করেছে। আর এর অনুমোদন দিয়েছেন রাজ্যের গভর্নর বিএস কোশারি। এই সরকার গঠন প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে সোমবার (২৫ নভেম্বর) সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করেছে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), শিবসেনা ও সর্বভারতীয় কংগ্রেস দলের মিলিত জোট। তাদের পিটিশনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ ও সহকারী মুখ্যমন্ত্রী অজিত পাওয়ারকে ২৪ ঘন্টার সময় বেঁধে দিয়েছে। এই সময়ের মধ্যে তাদেরকে সরকার গঠন প্রক্রিয়া সংক্রান্ত বিবিধ নথি এবং এমএলএদের সম্মতির প্রমাণ দাখিল করতে বলেছে। তাদের দাখিল করা নথি ও সম্মতিপত্র যাচাই করে মঙ্গলবার (২৬ নভেম্বর) এই সংক্রান্ত শুনানির রায় ঘোষণা করবে আদালত। খবর ইন্ডিয়া টুডে।

এর আগে, এনসিপি-শিবসেনা-কংগ্রেস জোটের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, মহারাষ্ট্রে কোনো নিয়মের তোয়াক্কা না করেই সরকার গঠন করেছে বিজেপি ও এনসিপির একাংশ। এমনকি এই প্রক্রিয়ার ব্যাপারে এমএলএদেরও সম্মতি নেই।

ওই ত্রিদলীয় জোটের পক্ষ থেকে আরও বলা হয়েছে, মহারাষ্ট্রে নাটকীয়ভাবে গঠন করা এই সরকারের প্রতি সংখ্যাগরিষ্ঠ এমএলএদের সমর্থন নেই। সংসদে ফ্লোর টেস্ট করা হলেই তা স্পষ্ট হয়ে যাবে। বিজেপি যদি তাদের সিদ্ধান্তের ব্যাপারে সুনিশ্চিত থাকে, তবে তারা যেনো ফ্লোর টেস্টে অংশ নেয়।

প্রসঙ্গত, রাজ্যসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বিজেপি-শিবসেনা জোট। কিন্তু মুখ্যমন্ত্রী পদ নিয়ে সৃষ্টি হওয়া টানাপোড়েনের ফলে তাদের বিজয়ী জোট ভেঙ্গে যায়। গভর্নর সরকার গঠনের আমন্ত্রণ জানালে প্রথম দফা তা প্রত্যাখান করে বিজেপি। পরে এনসিপি, শিবসেনা, কংগ্রেসেকে সরকার গঠনের আমন্ত্রন জানালে তারাও সময় প্রার্থনা করে। এর প্রেক্ষিতে, মহারাষ্ট্রে রাষ্ট্রপতির শাসন জারি করা হয়। এমতাবস্থায়, শনিবার (২৩ নভেম্বর) মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে বিজেপির দেবেন্দ্র ফড়নবীশ  এবং তার সহকারী হিসেবে শপথ নিয়েছেন এনসিপির অজিত পাওয়ার।

এনসিপি কংগ্রেস নির্বাচন বিজেপি ভারত মহারাষ্ট্র মুখ্যমন্ত্রী রায় শিবসেনা সুপ্রিম কোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর