Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী নির্যাতন বন্ধে পাড়া-মহল্লায় প্রতিরোধ গড়ে তোলার আহ্বান


২৫ নভেম্বর ২০১৯ ১৮:৫২

ঢাকা: নারীর প্রতি যৌন হয়রানি, নারী নির্যাতন ও সহিংসতা নির্মূল করতে প্রতিটি পাড়া ও মহল্লায় প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং জাতিসংঘের যৌথ উদ্যোগে সোমবার (২৫ নভেম্বর) বাংলাদেশে যৌন সহিংসতা বন্ধে ১৫ দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করা হয়। রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে কর্মসূচির উদ্বোধন করেন প্রতিমন্ত্রী।

বিজ্ঞাপন

এর আগে, বাংলাদেশে যৌন সহিংসতাবিরোধী পদক্ষেপ বিষয়ে দিনব্যাপী জাতীয় সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপে দেশ-বিদেশের একাধিক প্রতিষ্ঠানের অংশগ্রহণে ছয়টি পৃথক পৃথক সেশন অনুষ্ঠিত হয়।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, মধ্যম আয়ের দেশের গণ্ডি পাড়ি দিয়ে উন্নত বাংলাদেশ গড়তে নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে হবে। নারী বৈষম্য প্রতিরোধ করে লিঙ্গ সমতা বাস্তবায়ন করতে হবে। আর এই প্রতিরোধ প্রতিটি ঘর থেকে শুরু করতে হবে। ধর্ষণ, নারী নির্যাতন, নারীর প্রতি সহিংসতা বন্ধ করতে এবং সচেতনতা তৈরি করতে পাড়ায় পাড়ায়, মহল্লায় মহল্লায় প্রতিরোধ গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের অন্যতম শর্ত লিঙ্গ বৈষম্য দূর করা এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা। নারীর প্রতি বৈষম্য, নারী নির্যাতন ও সহিংসতা নির্মূল করতে না পারলে উন্নয়ন সম্ভব না। উন্নয়ন আরও এগিয়ে নিতে নারীর ক্ষমতায়ন জরুরি। নারীর প্রতি সহিংসতা বন্ধে জাতিসংঘ বাংলাদেশের পাশে রয়েছে এবং থাকবে।

বিজ্ঞাপন

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার বলেন, নারী বিষয়ক মন্ত্রণালয়ে আমার ১০ মাসের অভিজ্ঞতা থেকে দেখেছি, নারীর প্রতি বৈষম্য প্রতিটি ঘর থেকে শুরু হয়। তাই নারীর প্রতি নির্যাতন ও সহিংসতা বন্ধে সবার আগে পরিবার থেকে উদ্যোগ নিতে হবে। পরিবারের সদস্যদের সচেতন হতে হবে। কেননা যে নারীরা বৈষম্যের শিকার হচ্ছে, বেশিরভাগ ক্ষেত্রেই তার জন্য দায়ী পরিবারের সদস্যরা। এজন্য আমাদের মানসিকতায় পরিবর্তন আনতে হবে।

অনুষ্ঠানে বক্তারা জানান, চলতি বছরের প্রথম ১০ মাসে দেশে একহাজার ২৫৩ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে শিশু ৭৬৭টি। একই সময় ধর্ষণের পর হত্যা করা হয় ৬২ নারীকে। আর আত্মহত্যা করেছেন ১০ নারী।

নারী নির্যাতন নারীর প্রতি সহিংসতা ফজিলাতুন নেসা ইন্দিরা যৌন হয়রানি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর