Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অনুমতি ছাড়া বিদেশি চিকিৎসকদের ফ্রি মেডিকেল ক্যাম্প অবৈধ’


২৫ নভেম্বর ২০১৯ ২১:৪৩

ঢাকা:  অনুমতি ছাড়া দেশের বিভিন্ন স্থানে বিদেশি চিকিৎসকদের এনে বিনামূল্যে মেডিকেল ক্যাম্প পরিচালনাকে সম্পূর্ণ অবৈধ ও বেআইনি ঘোষণা করেছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। এমন কার্যক্রমের বিষয়ে সতর্কবার্তা দিয়ে আইন অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে সংগঠনটি।

সোমবার (২৫ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিএমডিসি’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠানের উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে বিদেশি চিকিৎসক এনে ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হচ্ছে। বিএমডিসি’র অনুমতি ছাড়া এভাবে বিদেশি চিকিৎসক এনে দেশে চিকিৎসা দেওয়া সম্পূর্ণ বেআইনি ও অবৈধ। ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম থেকে বিরত থাকতে সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে। তা না হলে বিএমডিসি আইনি ব্যবস্থা নিতে বাধ্য হবে।

এ বিষয়ে জানতে চাইলে ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি অ্যান্ড রাইটসের (এফডিএসআর) মহাসচিব ডা. শেখ আবদুল্লাহ আল মামুন সারাবাংলাকে বলেন, অনুমতি ছাড়া বিদেশি চিকিৎসকদের এনে মেডিকেল ক্যাম্প আয়োজনের বিপক্ষে আমরা সোচ্চার ছিলাম। কিছু স্থানে অনুমতি নেওয়া হলেও অধিকাংশ স্থানেই ফ্রি মেডিকেল ক্যাম্পের আড়ালে ব্যবসার ফন্দিবাজি করা হচ্ছিল। এই ফ্রি হেলথ ক্যাম্প যারা করছে বা রোগীদের যারা সেবা দিচ্ছে, দেখা গেছে তাদের কোনো নিজস্ব হাসপাতাল নেই। সে কারণেই তারা বিভিন্ন প্রতিষ্ঠানের স্বাস্থ্য খাতের সঙ্গে যোগাযোগ করে কাজ করার টার্গেট নিয়েছে। ফ্রি হেলথ ক্যাম্পের মাধ্যমে জনপ্রিয়তা অর্জন যেমন তাদের লক্ষ্য, তেমনি লক্ষ্য বাণিজ্যিকভাবেও লাভবান হওয়া।

ডা. শেখ আবদুল্লাহ বলেন, এসব ক্ষেত্রে দেখা যায়, প্রোগ্রামগুলো যারা স্পন্সর করছে, তারাও সেই বিদেশি চিকিৎসকদের রেফারেল সেন্টার হিসেবে পরিচিত অফিস বা ট্রাভেলিং এজেন্সির সঙ্গে যুক্ত কিছু প্রতিষ্ঠান, যারা কিছু প্যাকেজ অফার দিয়ে থাকে। সব মিলিয়ে এগুলো চিকিৎসাসেবার নামে এক ধরনের ভাওতাবাজি। এ ধরনের কার্যক্রম নিষিদ্ধের দাবি আমরা জানিয়েছিলাম। আর তাই বিএমডিসির এই উদ্যোগকে আমরা এফডিএসআর’র পক্ষ থেকে স্বাগত জানাই।

বাংলাদেশের চিকিৎসকরা শিখতে পারবেন— এমন ‘স্কিল ট্রান্সফার’ প্রোগ্রামকে উৎসাহিত করবেন জানিয়ে এই চিকিৎসক নেতা বলেন, এ ধরনের উদ্যোগকে আমরা উৎসাহিত করব। কিন্তু বিদেশি চিকিৎসক এনে ক্যাম্প করিয়ে রোগীদের দেশের বাইরে চিকিৎসা নিতে উদ্বুদ্ধ করার মতো কার্যক্রম আমরা উৎসাহিত করতে পারি না। আমরা আশা করব, ভবিষ্যতে যেকোনো বিদেশি চিকিৎসককে দেশে এসে চিকিৎসাসেবা দেওয়ার অনুমোদনের নীতিমালা সম্পূর্ণ অনুসরণ করা হবে।

এফডিএসআর’র সাংগঠনিক সম্পাদক ডা. জাহিদুর রহমান সারাবাংলাকে বলেন, ভুয়া চিকিৎসকদের বিরুদ্ধে আমরা যেমন সোচ্চার, ঠিক একইভাবে আমরা চাই, বাংলাদেশে সব ধরনের অপচিকিৎসা বন্ধ হোক। আর এ ক্ষেত্রে কার্যকর ভূমিকা নিতে হবে বিএমডিসিকেই। বিদেশি চিকিৎসকদের এনে অনৈতিক ও অবৈধভাবে ফ্রি মেডিকেল ক্যাম্পের নামে যে বেআইনি কার্যক্রম চলছিল, তাকে অবৈধ ঘোষণা করার উদ্যোগকে আমরা স্বাগত জানাই।

প্রসঙ্গত, গত ১৩ নভেম্বর সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে চার জন ভারতীয় চিকিৎসককে চিকিৎসা প্রদানের অনুমতি দিয়েছিল বিএমডিসি। ৩০ নভেম্বর থেকে আগামী ১ ডিসেম্বর পর্যন্ত কাজের জন্য তাদের সাময়িক রেজিস্ট্রেশনও দেওয়া হয়েছিল। পরে তীব্র নিন্দা ও প্রতিবাদের মুখে ভারতীয় চিকিৎসকদের চিকিৎসা দেওয়ার অনুমতি বাতিল করে বিএমডিসি।

টপ নিউজ বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল বিএমডিসি বিদেশি চিকিৎসক মেডিকেল ক্যাম্প হেলথ ক্যাম্প


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর