Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মধ্যপ্রাচ্যে নারী শ্রমিকদের নির্যাতন, সংসদের স্থায়ী কমিটির ক্ষোভ


২৫ নভেম্বর ২০১৯ ২৩:৩৫

ঢাকা: মধ্যপ্রাচ্যে কর্মরত নারী শ্রমিকদের ওপর নির্যাতনের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে ‘প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়’ সম্পর্কিত স্থায়ী কমিটির। একইসঙ্গে নারী শ্রমিকদের ওপর নির্যাতন-নিপিড়ন বন্ধের জন্য সৌদি সরকারের সঙ্গে আলোচনার জন্য সেখানকার বাংলাদেশ দূতাবাসকে পদক্ষেপ নিতেও বলা হয়েছে।

সোমবার (২৫ নভেম্বর) জাতীয় সংসদের ‘প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়’ সম্পর্কিত স্থায়ী কমিটির ষষ্ঠ বৈঠকে এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এছাড়া বৈঠকে নারী শ্রমিকদের ফেরত আসার কারণ এবং কর্মরতদের ওপর নির্যাতন বন্ধে মন্ত্রণালয় কর্তৃক (দূতাবাসসমূহ এবং বায়রাসহ) গৃহীত ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত আালোচনা করা হয়।

আলোচনায় বিদেশে কর্মরত নির্যাতিত নারী কর্মীদের নির্যাতনরোধে সরকার বা রাষ্ট্র প্রধানদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে নারী শ্রমিকদের নির্যাতন রোধ করার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে বলে কমিটির দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি আরও জানিয়েছে, এখন থেকে ২৫-৪০ বছরের মধ্যে নারী শ্রমিকদের সৌদি আরব পাঠানোর জন্য বলা হয়েছে। এর কম বয়সী নারী শ্রমিকদের যাতে সৌদি আরবে পাঠানো না হয়, সেদিকে কড়া নজড় রাখতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে বলা হয়েছে।

এসব বিষয়ে কমিটির একজন সদস্য জানান, এখন থেকে যে সব নারী শ্রমিক সৌদি আরবসহ অন্যান্য দেশে যাবে, তাদেরকে সৌদি আরবের কোন কোম্পানি, ব্যক্তি বা এজেন্টের কাছে দেওয়া হচ্ছে তার একটি তালিকা মন্ত্রণালয়কে সংরক্ষণের জন্য বলা হয়েছে।

এছাড়া সৌদি আরবে এক শ্রেণির বাংলাদেশি দালালচক্র রয়েছে, তারা নারী শ্রমিকদের নিয়ে সৌদি আরবে বাসা বাড়িতে বিক্রি করে থাকে। ওই দালালচক্রের তালিকা সংগ্রহের জন্যও পদক্ষেপ নেওয়া হয়েছে বলে তিনি জানান।

বৈঠকে জানানো হয়, বর্তমানে প্রবাসীকল্যাণ ব্যাংকের ৬৩টি শাখা রয়েছে। শাখাগুলোর মধ্যে ৫৬টি জেলা পর্যায়ে এবং সাতটি উপজেলা পর্যায়ে অবস্থিত। ঝাঁলকাঠি, মেহেরপুর, নীলফামারী, জয়পুরহাট, ঠাঁকুরগাঁও, পঞ্চগড়, লালমনিরহাট, বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় ব্যাংকটির কোনো শাখা নেই। তবে উল্লিখিত ৯টি জেলাসহ ২০টি স্থানে নতুন শাখা খোলার প্রস্তাব আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

এছাড়া, ৩১ অক্টোবর, ২০১৯ পর্যন্ত ৩৯ হাজার ২৯০ জন বিদেশগামী ও বিদেশ ফেরত কর্মীকে ৪৫৫.০৩ কোটি টাকা ঋণ বিতরণ এবং ৩৩১.১৪ কোটি টাকা আদায় করা হয়েছে।

প্রবাসী কল্যাণ ব্যাংককে আধুনিক ও যুগোপযোগী করার লক্ষ্যে ব্যাংকের জনবল বৃদ্ধির ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে। বিদেশ ফেরত কর্মীদের বিমান বন্দরে হয়রানি দূর করার বিষয়ে মনিটরিং কার্যক্রম জোরদার-প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করে।

আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃনাল কান্তি দাস, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ এবং মো. ইকবাল হোসেন।

নারী শ্রমিক নির্যাতন মধ্যপ্রচ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর