Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পররাষ্ট্রমন্ত্রীর তৎপরতায় উদ্ধার সৌদিতে নির্যাতিত হুসনে আরা


২৬ নভেম্বর ২০১৯ ০২:৩৮

ঢাকা: পররাষ্ট্র মন্ত্রণালয়ের ত্বড়িত পদক্ষেপে সৌদি আরবে নিয়োগ কর্তার অমানসিক নির্যাতনের শিকার গৃহকর্মী হুসনে আরাকে (২৪) উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সোমবার (২৫ নভেম্বর) দিবাগত রাতে এক ক্ষুদে বার্তায় এই তথ্য জানান হয়। এর আগে হবিগঞ্জের বাসিন্দা হুসনে আরা নির্যাতন থেকে উদ্ধার পেতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও বার্তায় দেশে ফেরার জন্য আকুতি জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সোমবার (২৫ নভেম্বর) দিবাগত রাতে বলা হয়, সৌদি আরবের নাজরান এলাকায় একটি বাড়ি থেকে ভিডিও বার্তায় দেশে ফেরার আকুতি জানানো গৃহকর্মী হুসনে আরাকে ওই বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। তিনি এখন সৌদি আরবের নাজরান এলাকায় পুলিশ হেফাজতে রয়েছেন। যা জেদ্দা থেকে হাজার কিলোমিটার দুরে।

সোমবার (২৫ নভেম্বর) এ বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের নজরে আসে। এরপর সৌদিতে সংশ্লিষ্ট দূতাবাস কর্মকর্তাকে দ্রুত পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন মন্ত্রী। এরপরই ওই নারীকে দেশে ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে জেদ্দা দূতাবাস ।

এর আগে, হুসনা তার ভিডিও বার্তায় দেশের মানুষের কাছে সহযোগিতা চেয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও বার্তায় তিনি বলেন, দুই সপ্তাহ আগেই তিনি সৌদি আরবে কাজের উদ্দেশ্যে গেছেন। তাকে ‘ভালো কাজের’ প্রলোভন দেখান স্থানীয় দালাল শাহীন মিয়া ও রিক্রুটিং এজেন্সি আরব ওয়ার্ল্ড ডিস্ট্রিবিউশন। গত ৬ নভেম্বর এজেন্সি আল-সারা ওভারসিসের (আরএল-৭৫২) মাধ্যমে তিনি সৌদি আরবে যান। যাওয়ার পর থেকেই তিনি শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হচ্ছেন।

হুসনা আক্তারের স্বামীর নাম শফিউল্লাহ। তিনি বিষয়টি জানার পরে ছুটে যান শাহীনের কাছে এবং আরব ওয়ার্ল্ড ডিস্ট্রিবিউশন অফিসে। তারা হুসনা‌কে দেশে ফিরিয়ে আনতে দুই লাখ টাকা দাবি করেন।

এ প্রসঙ্গে ব্রা‌কের অভিবাসন কর্মসূ‌চির প্রধান শ‌রিফুল হাসান জানান, কোনো উপায় না পেয়ে ২৪ নভেম্বর ব্র্যাকের সহায়তা চেয়ে আবেদন করেন হুসনার স্বামী শফিউল্লাহ। এরপর নিরাপদে তাকে দেশে ফিরিয়ে আনতে পরিবারটিকে সার্বিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

আরো পড়ুন: সুমির পরে সৌদি আরব থেকে হুসনার বাঁচার আকুতি

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর