Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ে ঢুকেই আলিবাবার বাজিমাত, শেয়ারের দাম বাড়ছেই


২৬ নভেম্বর ২০১৯ ০৯:৪০

চীনা ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা এ বছরের সবচেয়ে বড় শেয়ার বিক্রি শেষে হংকংয়ের বাজারে ঢুকেই বাজিমাত করে দিয়েছে। হ্যাং সেং ইনডেক্সে প্রবেশের প্রথম দিনেই আলিবাবার শেয়ার মূলধন ৬ শতাংশ পর্যন্ত বেড়েছে। হংকংয়ে আলিবাবার প্রতিটি শেয়ারের দাম বেড়ে দাঁড়িয়েছে ১৭৬ হংকং ডলারে। মঙ্গলবার (২৬ নভেম্বর) এ খবর জানিয়েছে বিবিসি।

শেয়ার বাজার বিশ্লেষক গ্রুপ ডিঅ্যালজিকাল ডাটা জানিয়েছে, আলিবাবা এই রেকর্ড পরিমাণ শেয়ার বিক্রির মধ্য দিয়ে এর আগের ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও) তালিকার প্রথমে থাকা রাইড শেয়ারিং কোম্পানি উবারকে পেছনে ফেলেছে। এদিকে, টানা পাঁচ মাসের আন্দোলনে উত্তাল হংকং শেয়ার বাজারে আলিবাবার অগ্রযাত্রার মাধ্যমে তার বাণিজ্যিক সুনাম ফিরিয়ে আনার দিকে যাত্রা শুরু করলো বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিজ্ঞাপন

এর আগে, বিশ্বের অন্যান্য দেশে সফল ব্যবসা শেষে, দ্বিতীয় প্রান্তিকে আলিবাবার মোট লাভ হিসাব করা হয়েছিল ১১.৩ বিলিয়ন মার্কিন ডলার। কয়েকবছর ধরেই অনলাইন মার্কেটপ্লেস হিসেবে আলিবাবা জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে। তাদের মূল লক্ষ্য অর্থনৈতিক সেবাগুলোকে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে স্থানান্তরিত করা।

হংকংয়ে যাত্রা শুরু করার আগে আলিবাবার পক্ষ থেকে জানানো হয়েছিল, এশিয়া অঞ্চলে নয়া পুঁজির উত্থানকে গুরুত্ব দিয়ে তারা এই অঞ্চলের বিনিয়োগকারীদের পক্ষ থেকে অবদান আশা করে। নিশ্চয়ই তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি বিনিয়োগকারীদের আকৃষ্ট করার জন্য যথেষ্ট।

প্রসঙ্গত, হাংযুভিত্তিক এই ই-কমার্স প্রতিষ্ঠানটি ২০১৩ সাল থেকেই হংকংয়ের আইপিও’র জন্য নিবন্ধিত হয়েছিল। কিন্তু এশিয়া অঞ্চলের রেগুলেটারি কর্তৃপক্ষের অনুমোদন না পাওয়ায় তারা নিউইয়র্কভিত্তিক শেয়ার বাজারে আত্মপ্রকাশ করে। চলমান দীর্ঘ আন্দোলনের কারণে হংকংয়ে যখন অর্থনৈতিক মন্দা আসন্ন বলে ধারণা করা হচ্ছে তখনই এই ই-কমার্স জায়ান্ট সে দেশের শেয়ার বাজারে আশার আলো দেখাচ্ছে।

বিজ্ঞাপন

অনলাইন মার্কেট প্লেস আলিবাবা ই-কমার্স চীন নিউইয়র্ক শেয়ার বাজার হংকং হ্যাং স্যাং ইনডেক্স

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর