Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রম পরিবেশ উন্নয়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস আইএলও’র


২৬ নভেম্বর ২০১৯ ১৫:২৬

ঢাকা: বাংলাদেশের বিভিন্ন শিল্প কল-কারখানায় শ্রম পরিবেশ উন্নয়নে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও। সংস্থাটির পর্যবেক্ষণে শ্রম অধিকার প্রতিষ্ঠায় বাংলাদেশ সফল বলেও উল্লেখ করা হয়।

মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুরে সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে তার কার্যালয় বৈঠকে এ আশ্বাস দেন ঢাকায় নিযুক্ত আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তোমো পতিয়াইনেন। বৈঠক শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের এসব কথা জানান।

আইনমন্ত্রী বলেন, আইএলও এর বয়স একশ’ বছর হয়েছে, সেই একশ’ বছর পূর্তি উদযাপন করবে এবার। এই সংগঠনের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক আরো জোরদার করার বিষয়ে আলোচনা হয়েছে। এবার আইএলও’র সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে যেসব প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, সেগুলো সফলভাবে সম্পন্ন করার কথা জানিয়েছে সংস্থাটি।

সুনির্দিষ্ট কোনো সহযোগিতা সংস্থাটির কাছে চেয়েছেন কিনা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, সুনির্দিষ্ট সহযোগিতার প্রয়োজন এখনো হয়নি। সকল ব্যাপারে তাদের সহযোগিতা আমাদের প্রয়োজন। আমরা যে স্ট্যান্ডার্ড এচিভ করতে চাচ্ছি, সেটাকে সফল করতে শ্রমিকদের যে অধিকার প্রয়োজন সেজন্য আইএলও’র যে সমর্থন ও সহযোগিতা প্রয়োজন সেটি নিয়েই আলোচনা হয়েছে।

এসময় আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তোমো পতিয়াইনেন বলেন, আইএলও এরইমধ্যে একশ’ বছর অতিক্রম করেছে। ১৯৭২ সাল থেকে আইএলও বাংলাদেশ সরকারকে ফলপ্রসূভাবে সহযোগিতা করে আসছে। শ্রমিকদের সুরক্ষা ও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে আইএলও। সেটি আরও এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ শ্রমিকদের কর্মপরিবেশের উন্নয়নে নজর দিচ্ছে। এক্ষেত্রে শ্রম মন্ত্রণালয়ের ভূমিকা রয়েছে। শ্রম আইন বাস্তবায়ন, শ্রমিকদের দক্ষতা উন্নয়নে আইন মন্ত্রণালয়, শ্রম মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কাজ করবে আইএলও।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর