Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাইকারি বাজারে দেশি পেঁয়াজের দাম আরও বেড়েছে


২৬ নভেম্বর ২০১৯ ১৫:৩০

ঢাকা: রাজধানীর পাইকারি বাজারগুলোতে গত দুদিনে দেশি পেঁয়াজের দাম আরেক দফা বেড়েছে। কারওয়ান বাজারসহ কয়েকটি বাজারে এমন চিত্রেরই দেখা মিলে। বিক্রেতারা জানান, কেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। দেশি পেঁয়াজ শেষ হয়ে আসার কারণেই এই দাম বেড়েছে।

রোববার (২৪ নভেম্বর) অনেক বাজারে ২০০ টাকা কেজিতে দেশি পেঁয়াজ বিক্রি হলেও মঙ্গলবার (২৬ নভেম্বর) তা বিক্রি হয়েছে ২১০ থেকে ২২০ টাকা কেজিতে। অর্থাৎ দুদিনের ব্যবধানে পাইকারি বাজারে দেশি পেঁয়াজের দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা। মঙ্গলবার (২৬ নভেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে দেশি পেঁয়াজের দাম বাড়ার এমন চিত্র দেখতে পাওয়া গেছে।

তবে শ্যামবাজারের বিক্রেতারা বেশ কিছুদিন ধরেই তাদের বাজার ‘দেশি পেয়াজ শূন্য’ বলে দাবি করে আসছেন। আর খুচরা বাজারের বেশিরভাগ দোকানে দেশি পেঁয়াজ ২৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। যদিও গত রোববার তা ফের ২৫০ টাকায় উঠেছিল।

মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ২০০ থেকে ২২০ টাকা, চীনা পেঁয়াজ ১৪০ থেকে ১৬০ টাকা, মিয়ানমারের পেঁয়াজ ১৮০ থেকে ১৯০ টাকা, পাকিস্তানি পেঁয়াজ ১৭০ থেকে ১৭৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারের পাইকারি বিক্রেতা মোনায়েম বলেন, দেশি পেঁয়াজের দাম ১৬০ টাকায় নেমেছিল। এখন আবার ২২০ টাকায় বিক্রি করতে হচ্ছে। কারণ জানতে চাইলে তিনি বলেন, বাজারে দেশি পেঁয়াজ নেই। কোথাও পাওয়া যাচ্ছেনা। তাই পুরনো ও ভালো মানের দেশি পেঁয়াজের দাম বেড়েছে।

কাওরানবাজারের লাকসাম বাণিজ্যালয়ের মালিক মো. হাবিবুর রহমান মোস্তফা সারাবাংলাকে বলেন, দুদিনের ব্যবধানে পাইকারি বাজারে দেশি পেঁয়াজের দাম আবারও ১০ থেকে ২০ টাকা বেড়েছে। দেশি পেঁয়াজ শেষ হয়ে আসার কারণেই এর দাম নিয়ন্ত্রণ করা যাচ্ছে না, বলে মনে করেন এই আড়তদার। প্রায় একই রকম ভাষ্য আরেক আড়তদার খান এন্ড সন্স বাণিজ্যালয়ের মালিক গৌতম বাবুর।

শ্যামবাজারের রুনা বাণিজ্যালয়ের মালিক মোহাম্মদ ইলিয়াস বলেন, পেঁয়াজ কম থাকায় আমরা এখন অন্য ব্যবসা করছি। শ্যামবাজার বণিক সমিতির সহ সভাপতি হাজী মাজেদ জানান, শ্যামবাজারে বেশ কিছুদিন ধরেই দেশি পেঁয়াজ নেই। এখনো আগের অবস্থায় রয়েছে। ওই বাজারে মিয়ানমারের পেঁয়াজ ১৬০ থেকে ১৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

এদিকে, মহাখালীর বউবাজারে দেশি পেঁয়াজ ২৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পাকিস্তানি পেঁয়াজ ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। এই বাজারের পেঁয়াজের বিক্রেতা আমিনুল ইসলাম সারাবাংলাকে বলেন, বাজারে দেশি পেঁয়াজের দাম আবারও ২৫০ টাকায় উঠেছিল। ১০ টাকা কমে আজ ২৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

বিজয় স্মরণীর কলমিলতা বাজার ও ফার্মগেট ইন্দিরা রোডের মাহবুব প্লাজার নিচ তলার বাজারটিতেও ২৪০ টাকা কেজিতে দেশি পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে।

কারওয়ান বাজার দেশি পেঁয়াজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর