Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩দিন ৮ ঘণ্টা টিকলেন দ্রেবেন্দ্র ফাড়নবিশ


২৬ নভেম্বর ২০১৯ ১৬:৪৩

ভারতের মহারাষ্ট্রে চলছে নাটকের পর নাটক। উপ মূখ্যমন্ত্রী অজিত পাওয়ারের পদত্যাগের পর এবার পদত্যাগের ঘোষণা দিলেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নবিশ। তার এই ঘোষণার ফলে ৩দিন ৮ ঘন্টার মধ্যে যবানিকাপাত ঘটলো দেবেন্দ্র-অজিত সরকারের। যে সরকারের মুখ্যমন্ত্রী আর উপ মুখ্যমন্ত্রীই শুধু শপথ নিয়েছিলেন।

অক্টোবরের ২৪ তারিখ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পর থেকেই সরকার গঠন নিয়ে সংকট দেখা দেয়। কারণ কোনও দলই এককভাবে কাংখিত ১৪৫ আসন পায়নি। একক দল হিসেবে সবচেয়ে বেশি ১০৫টি আসনে জেতে বিজেপি। অন্যদিকে তাদের রাজনৈতিক মিত্র তথা নির্বাচনের জোট সঙ্গী শিবসেনার ঘরে আসে ৫৬টি আসন। দুই দলের মিলিত আসন সংখ্যা মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য যথেষ্ট। ২৮৮ আসনের মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য প্রয়োজন ১৪৫ আসন। কিন্তু আড়াই বছর করে মুখ্যমন্ত্রীত্ব ভাগাভাগি নিয়ে বিজেপি আর শিবসেনার মধ্যে সংকট তৈরি হয়।

একদিকে মুখ্যমন্ত্রী প্রশ্নে শিবসেনার অনড় অবস্থান, অন্যদিকে বিজেপির ছাড় না দেওয়ার মানসিকতা- এই দুইয়ের জোরদার হাওয়ায় আসরে চলে আসে রাজ্যের আরেক গুত্বপূর্ণ দল শারদ পাওয়ারের এনসিপি (ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি) এবং কংগ্রেস। নির্বাচনে কংগ্রেস-এনসিপি জোট পায় ৯৮টি আসন (কংগ্রেস ৪৪, এনসিপি ৫৪)। বিজেপি আর শিবসেনার দূরত্ব শিবসেনার কাছাকাছি আনে কংগ্রেস আর এনিসিপিকে।

কংগ্রেস-এনসিপি আর শিবসেনা যখন সরকার গঠনের দ্বারপ্রান্তে তখন রাতের আঁধারে অনেকটা গোপনীয়তার মধ্যে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপির দেবেন্দ্র ফাড়নবিশ এবং তার ডেপুটি হন এনসিপির অজিত পাওয়ার। রাজ্যপালকে বিজেপি জানায় যে এনসিপি তাদের সমর্থন দিয়েছে এবং সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যা তাদের আছে। ওদিকে এনসিপির শীর্ষ নেতা শারদ পাওয়ার জানান, এনসিপি তিন দলীয় জোটের সঙ্গেই আছে। বিজেপিকে সমর্থন করার প্রশ্নই আসে না। সমর্থনের সিদ্ধান্ত অজিতের ব্যক্তিগত, দলের না।

রাজনৈতিক মহলকে হতভম্ব করে দিয়ে বিজেপির সরকার গঠন করার পর নড়েচড়ে বসে কংগ্রেস-এনসিপি ও শিবসেনা। রাজ্যপাল সংবিধান লংঘন করেছেন এবং তাদের তিন দলের জোটের কাছেই সংখ্যাগরিষ্ঠতা আছে এই দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় তারা।

তিন দিনের টানাপোড়নের পর অবশেষে মঙ্গলবার ভারতের সুপ্রিম কোর্ট রায় দিয়ে জানান যে, বুধবার বিকেল পাঁচটার মধ্যে বিধান সভায় বিজেপিকে তাদের সংখ্যগরিষ্ঠতা প্রমাণ করতে হবে।

সুপ্রিম কোর্টের এই রায়ের পর দ্রুতই বদলে যেতে থাকে পরিস্থিতি। প্রথমে উপ মূখ্যমন্ত্রীর পদ থেকে সরে যান এনসিপি’র দলছুট নেতা অজিত পাওয়ার। তার কিছুক্ষণ পর আসে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নবিশের পদত্যাগের ঘোষণা। গেলো দফায় পাঁচ বছর মূখ্যমন্ত্রীর দায়িত্ব সামলানো ফাড়নবিশ এ দফায় টিকলেন মাত্র ৩দিন ৮ ঘন্টা।

পরিস্থিতি যেদিকে এগোচ্ছে তাতে মনে হচ্ছে মহারাষ্ট্রে সরকার গঠন করতে যাচ্ছে কংগ্রেস-এনসিপি-শিবসেনা।

অজিত পাওয়ার এনসিপি কংগ্রেস টপ নিউজ দেবেন্দ্র ফাড়নবিশ বিজেপি মহারাষ্ট্র শিবসেনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর