Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এনআরসি আতঙ্কে অনুপ্রবেশের সরকারি তথ্য নেই: পররাষ্ট্রমন্ত্রী


২৬ নভেম্বর ২০১৯ ১৮:১৪

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) তথ্য অনুযায়ী, এনআরসি (আসামের জাতীয় নাগরিকপঞ্জি) আতঙ্কে গত ১০-১৫ দিনে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যশোর-ঝিনাইদহ জেলা সীমান্ত দিয়ে প্রায় সাড়ে তিনশ জন অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, এনআরসি আতঙ্কে দেশে অবৈধ প্রবেশের সরকারি তথ্য তার জানা নেই।

রাজধানীর একটি অভিজাত হোটেলে ব্যবসায়ী প্রতিনিধিদের এক অনুষ্ঠান শেষে পররাষ্ট্রমন্ত্রীর কাছে গণমাধ্যমকর্মীরা জানতে চান, এনআরসি আতঙ্কে অনেকেই সীমান্ত পাড়ি দিয়ে ভারত থেকে বাংলাদেশে আসছে। বিষয়টি নিয়ে ভারত বা কলকাতার সঙ্গে ঢাকার পক্ষ থেকে আলোচনা করা হবে কি না, জবাবে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ‘এনআরসি আতঙ্ক হবে কেন? ভারত সরকার আমাদের বারবার আশ্বাস দিয়েছে যে, এনআরসি বিষয়ে বাংলাদেশে কোনো প্রভাব পড়বে না, আমরা তাদের এই ওয়াদা বিশ্বাস করি। পত্র-পত্রিকায় দেখছি যে লোক আসছে বা আতঙ্ক ছড়িয়েছে কিন্তু আসলেই আমি জানি না বিষয়টা কি। তবে সব দেশেই প্রতিবেশি রাষ্ট্রের সঙ্গে ছোটখাটো বিষয়ে দেন-দরবার লেগেই থাকে। বড় খবরটা হচ্ছে যে আমাদের দুদেশের মধ্যে বড় বড় যে সমস্যাগুলো ছিল সেগুলো আমরা আলোচনার টেবিলে সমাধান করে ফেলেছি। দক্ষ নেতৃত্বের মাধ্যমে আমাদের দুই দেশের মধ্যে যে আস্থার সম্পর্ক গড়ে উঠেছে তা বিশ্বের খুব কম দেশের মধ্যেই আছে। এই ছোটখাটো সমস্যাগুলো আমরা সমাধান করে ফেলব।’

তিনি আরও বলেন, ‘এনআরসি নিয়ে আমরা ভারত সরকারের সঙ্গে একাধিকবার আলোচনা করেছি। আমরা ভারতের দেওয়া কথায় আস্থা রাখতে চাই। তারা বলেছে যে এনআরসি প্রভাব বাংলাদেশের পড়বে না। কিন্তু এখন মিডিয়াতে খবর দেখছি যে, এনআরসি আতঙ্কে লোকজন সীমান্ত পাড়ি দিচ্ছে। কিন্তু সরকারিভাবে এই বিষয়ে আমার কাছে এখন পর্যন্ত এমন কোনো তথ্য নেই। এনআরসি আতঙ্কে সীমান্ত পাড়ি দেওয়া সংক্রান্ত সরকারি তথ্য না পেলে আমি কোনো মন্তব্য করতে পারবো না।‘

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং যশোরের বেনাপোল ও ঝিনাইদহের মহেশপুর সীমান্ত এলাকার স্থানীয় সূত্রে জানা গেছে, এনআরসি আতঙ্কে ভারত থেকে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশের দায়ে কমবেশি সাড়ে তিনশ জনকে বিজিবি আটক করে পুলিশের কাছে হস্তান্তর করেছে।

এছাড়া দেশি-বিদেশি গণমাধ্যম থেকে জানা যাচ্ছে, এনআরসি ইস্যুতে ভারতের মন্ত্রী থেকে শুরু করে জনপ্রতিনিধিরা প্রতিদিনই মন্তব্য করছেন। ভারতের জনপ্রতিনধিদের মন্তব্যে বাংলাদশের নামও জড়ানো হচ্ছে।

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, এনআরসি ইস্যুতে দুদেশের মধ্যে এখনই রাজনৈতিক আলোচনা করা প্রয়োজন। সেই সঙ্গে ভবিষ্যত ঝামেলা এড়াতে ঢাকাকে এখন থেকেই সতর্কতা অবলম্বন করতে হবে।

এনআরসি টপ নিউজ পররাষ্ট্রমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর